ঢাকা, রোববার 23 September 2018, ৮ আশ্বিন ১৪২৫, ১২ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

সিডনির ক্যাফে থেকে ৫ জিম্মি বেরিয়ে এসেছে

সিডনির লিন্ড চকলেট ক্যাফেতে বন্দুকধারীদের হাতে জিম্মিদের অন্তত পাঁচজনকে ভবন থেকে বেরিয়ে আসতে দেখা গেছে বলে খবর দিয়েছে স্থানীয় গণমাধ্যমগুলো।
ক্যাফের ভেতরে অস্ত্রধারী একজনের সঙ্গে যোগাযোগ করতে সক্ষম হয়েছে নিউ সাউথ ওয়েলস পুলিশ। 

এবিসি টেলিভিশনের ভিডিওতে দেখা যায়, ওই ভবনের কাচের দরজা ঠেলে দুইজন বেরিয়ে আসছেন। আরেকজনকে ভবনের অগ্নি নিরাপত্তার সিঁড়ি ব্যবহার করে বেরিয়ে আসতে দেখা যায়।

চ্যানেল সেভেনের ভিভিওতে দেখা যায়, প্রথমে একজন দৌঁড়ে বেরিয়ে আসার পরপরই সাদা শার্ট পরিহিত আরেকজন পুরুষ তাকে অনুসরণ করেন। তৃতীয় জন বেরিয়ে আসেন অন্য দিক দিয়ে, যার পরনে ছিল লিন্ড এর অ্যাপ্রন।

এর আগে অস্ট্রেলিয়ার সিডনির ঐ ক্যাফেতে ঢুকে অস্ত্রের মুখে মানুষদের জিম্মি করে রাখে বন্দুকধারীরা। দেশটির টেলিভিশনে প্রচারিত এক ফুটেজে দেখা যায়, দেয়াল ঘেঁষে হাত উঁচু করে ক্যাফেতে আসা কয়েকজন দাঁড়িয়ে আছে। ক্যাফে কর্তৃপক্ষ দাবি করেছে, সেখানে বন্দুকধারীরা অন্তত ৪০ জনকে জিম্মি করে রেখেছে।
অস্ট্রেলিয়ার টেলিভিশনে প্রচারিত ঐ ফুটেজে একজন বন্দুকধারী এবং অন্তত তিনজন জিম্মিকে হাত উঁচু করে দেয়াল ঘেঁষে দাড়িয়ে থাকতে দেখা যাচ্ছে।
তবে, কী উদ্দেশ্যে কারা ক্যাফের সবাইকে জিম্মি করা হয়েছে সে বিষয়ে এখনো স্পষ্ট কিছু জানা যায়নি।
তাছাড়া, আরবি অক্ষর লেখা একটি কালো পতাকাও দেখা যায় পেছনে। আইনশৃঙ্খলা বাহিনী এখন ক্যাফেটি ঘিরে রেখেছে।
অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং করপোরেশনের একজন জানিয়েছেন কিছুক্ষণ আগে ঘটনাস্থল থেকে গুলির আওয়াজ পাওয়া গেছে। তবে, এ তথ্যের সত্যতা সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি।
সাধারণ নাগরিকদের এখন ওই এলাকার দিকে না যেতে আহ্বান জানিয়েছে নিউ সাউথ ওয়েলস পুলিশ। এছাড়া, সিডনি অপেরা হাউজ থেকেও কর্মী ও দর্শনার্থীদের সরিয়ে নেয়া হয়েছে।
এদিকে, এ ঘটনাকে অত্যন্ত উদ্বেগের বিষয় বলে বর্ণনা করেছেন দেশটির প্রধানমন্ত্রী টনি অ্যাবট। অ্যাবট বলেছেন, অস্ট্রেলিয়ার আইনশৃঙ্খলা বাহিনী অত্যন্ত দক্ষ ও প্রশিক্ষিত। তারা দ্রুতই ঘটনা নিয়ন্ত্রণ করতে সক্ষম হবেন বলে তিনি বিশ্বাস করেন।
সূত্র: বিবিসি

অনলাইন আপডেট

আর্কাইভ