ঢাকা, সোমবার 24 September 2018, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

ফ্রান্সে জাতীয় শোক

অনলাইন ডেস্ক : ফ্রান্সে বৃহস্পতিবার জাতীয় শোক ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাদ। প্যারিসে শার্লি এবদু নামের একটি বিদ্রুপ ম্যাগাজিনের কার্যালয়ে বন্দুকধারীদের গুলিতে নিহতদের স্মরণে এই রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণা দেয়া হয়েছে।

বুধবার সন্ধ্যায় টেলিভিশনে দেয়া এক সংক্ষিপ্ত ভাষণে তিনি এই ঘোষণা দেন।

পাশাপাশি বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত দেশটিতে জাতীয় পতাকা অর্ধনমিত থাকার ঘোষণাও দেয়া হয়।

ভাষণে ওলাদ বলেন, “এই নারী ও পুরুষেরা তাদের সেই বিশ্বাসের জন্য প্রাণ দিয়েছেন যা ফ্রান্সে ছিল, আর তা হচ্ছে স্বাধীনতা। আজ তারাই আমাদের বীর।”

তিনি আরো বলেন, “আমাদের সবচে বড় অস্ত্র হচ্ছে ঐক্য। কোনকিছুই আমাদের মাঝে বিভেদ সৃষ্টি করতে পারবে না, কোনকিছু আমাদের থামাতে পারবে না এবং কোনকিছুই আমাদের বিচ্ছিন্ন করতে পারবে না।”

তিনি ফ্রান্সের এই কঠিন সময়ে জনগণকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান।

গুলিতে নিহতদের মধ্যে ১১ জন পুরুষ ও একজন নারী রয়েছেন।

বুধবার প্যারিসে শার্লি এবদু নামের একটি বিদ্রুপ ম্যাগাজিনের কার্যালয়ে ঢুকে গুলি চালিয়ে ১২ জনকে হত্যা করে বন্দুকধারীরা।

নিহতদের মধ্যে দুইজন পুলিশ সদস্য ছাড়াও রয়েছেন ম্যাগাজিনটির ৪ জন নামকরা কার্টুনিস্টসহ সম্পাদকও। ম্যাগানিজটির দৈনিক সম্পাদকীয় বৈঠক চলার সময় এ হামলায় অন্তত ৪ জন গুরুতর আহত হয়েছে।

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, বুধবার স্থানীয় সময় বুধবার দুপুরের আগে কালো হুডে মুখ ঢাকা বন্দুকধারীরো শার্লি এবদুর কার্যালয়ে ঢোকে এবং অ্যাসল্ট রাইফেল দিয়ে গুলি চালায়।

সেখান থেকে বেরিয়ে গাড়ি নিয়ে পালানোর সময় রাস্তায় পুলিশের সঙ্গেও তাদের গোলাগুলি হয়।

ঘটনার একজন প্রতক্ষদর্শী ফ্রান্সের একটি টেলিভিশনকে বলেন, “দুজন কালো হুড পরা লোক কালাশনিকভ রাইফেল হাতে ওই ভবনে ঢোকে। কয়েক মিনিট পর আমরা গুলির শব্দ পাই। এর পরপরই তারা বেরিয়ে যায়।”
সূত্র : বিবিসি
আ.হু/সংগ্রাম

অনলাইন আপডেট

আর্কাইভ