ঢাকা, বৃহস্পতিবার 20 September 2018, ৫ আশ্বিন ১৪২৫, ৯ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

আবারো মহানবীর কার্টুন ছাপছে শার্লি এবদো

ফ্রান্সের ব্যাঙ্গাত্মক সাপ্তাহিক পত্রিকা শার্লি এবদোর নতুন সংস্করণে মহানবী হযরত মোহাম্মদের (স.) কার্টুন ছাপা হচ্ছে। মহানবীর আপত্তিকর কার্টুনের জের ধরেই সম্প্রতি সন্ত্রাসী হামলা চালানো হয়েছিল পত্রিকাটির প্যারিস কার্যালয়ে।

আগামীকাল বুধবার ম্যাগাজিনটির যে নতুন সংখ্যা প্রকাশিত হচ্ছে, তার প্রচ্ছদে থাকবে মহানবীর কার্টুন। ওই কার্টুনের হাতে ধরা থাকবে ‘আমি শার্লি’ লেখা পোস্টার। এর নিচেই ‘সব কিছু ক্ষমার যোগ্য’ শব্দগুলো লেখা থাকবে। খবর বিবিসির।

গতকাল সোমবার ম্যাগাজিনের আইনজীবী রিচার্ড মালকা ফরাসি রেডিওতে দেয়া সাক্ষাৎকারে বলেছেন, এটা খুবই গুরুত্বপূর্ণ ব্যাপার। পত্রিকার সাংবাদিক এবং কর্মচারীরা চরমপন্থিদের হামলার কাছে নিজেদের আত্মসমর্পণ করবেন না।

গত বুধবার শার্লি এবদোর প্যারিস কার্যালয়ে হামলা চালিয়ে সম্পাদক এবং পাঁচ কার্টুনিস্টসহ ১২ জনকে হত্যা করে জঙ্গিরা। মহানবীকে নিয়ে আপত্তিকর কার্টুন ছাপানোর দায়ে ওই হামলা চালানো হয়।

এরপর বৃহস্পতিবার দক্ষিণ প্যারিসে অপর এক হামলায় এক নারী পুলিশ নিহত হন। পরদিন শুক্রবার শহরের একটি সুপারমার্কেটে চার জিম্মিকে হত্যা করে জঙ্গি সন্ত্রাসীরা। গত তিন দিনের অব্যাহত সহিংসতায় সবমিলিয়ে ১৭ জন প্রাণ হারায়। পুলিশের গুলিতে নিহত হয়েছে দুই হামলাকারী যুবকও।

এ ঘটনার প্রতিবাদে রোববার প্যারিসসহ বিশ্বের বিভিন্ন শহরে ব্যাপক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ম্যাগাজিনটির প্রতি সংহতি প্রকাশ করে সমাবেশে অংশগ্রহণকারীরা ‘আই অ্যাম শার্লি’ বা ‘আমিই শার্লি’ বলে শ্লোগান দেয়। এখন এবদোর সাংবাদিকরা ওই শ্লোগান সেঁটে দিতে যাচ্ছেন মহানবীর কার্টুনে।

আইনজীবী মালকা আরো বলেছেন,'আমরা আমাদের নীতিতে পরিবর্তন আনবো না। 'আই অ্যাম শার্লি’ এই চেতনাটি আমরা ছড়িয়ে দিতে চাই। ধর্মান্ধদের বিরুদ্ধে এটিই আমাদের প্রতিবাদ।'

অনলাইন আপডেট

আর্কাইভ