ঢাকা, সোমবার 24 September 2018, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

যুক্তরাষ্ট্রের সামরিক ওয়েবসাইট হ্যাক করলো আইএস

আমেরিকান সেনারা, আমরা আসছি, তোমাদের প্রতি লক্ষ রাখছি। মহান দয়ালু ও ক্ষমাশীল আল্লাহর নামে সাইবার খলিফা তাদের সাইবার জিহাদ অব্যাহত রাখবে।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সামরিক কমান্ডের (সেন্টকম) টুইটার ও ইউটিউব অ্যাকাউন্ট হ্যাক করে সেন্টকমের পেজেএমনই বার্তা পাঠিয়েছে রাক ও সিরিয়াভিত্তিক সংগঠন ইসলামিক স্টেট (আইএস)।

বর্তমানে ওই সামরিক সাইটগুলো বন্ধ রয়েছে।তবে এ আক্রমনকে সাইবার আক্রমন বলে স্বীকার করলেও সাইটগুলো থেকে গুরুত্বপূর্ণ তথ্য চুরি হয়নি বলে দাবি করেছে সেন্টকম।

টুইটারের গোপন কিছু গুরুত্বপূর্ণ সামরিক তথ্য সেন্টকমের পেজে দেখা যায়। হ্যাকিংয়ের আগে সামরিক বাহিনীর কিছু তথ্য সেন্টকমের টুইটারে আপলোড করা ছিল।

এ বিষয়ে সেন্টকম সংবাদমাধ্যমকে জানায়, এই হামলার কারণে সাইবার প্রক্রিয়া ক্ষতিগ্রস্ত হয়েছে। কিন্তু ডাটা ভাণ্ডারে মারাত্মক কোনো ক্ষতি হয়নি।এতে তাদের কার্যক্রমে কোনো প্রভাব ফেলেনি এবং গুরুত্বপূর্ণ কোনো তথ্যও নিতে পারেনি।

এই হ্যাকিংয়ের ঘটনা এমন সময় ঘটল যখন, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা সাইবার নিরাপত্তা ওপর বক্তৃতা দেওয়ার প্রস্তুতি নিচ্ছেন।

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট কার্যালয় হোয়া্ইট হাউসের মুখপাত্র জোস আর্নেস্ট সংবাদমাধ্যমকে জানিয়েছেন, সরকার সেন্টকমের হ্যাকিংয়ের বিষয়ে নজর রাখছে। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।

অন্যদিকে, নাম প্রকাশে অনিচ্ছুক পেন্টাগনের এক কর্মকর্তা বলেন, হ্যাকিংয়ের ঘটনাটি মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য বিব্রতকর। কিন্তু এটা সাইবার নিরাপত্তার ওপর আঘাত নয়। সূত্র : বিবিসি

অনলাইন আপডেট

আর্কাইভ