ঢাকা, সোমবার 24 September 2018, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

১২ মিলিয়ন মুসলমান হত্যায় বিশ্ব নীরব

প্যারিসে গত সপ্তাহে ১২ জনকে হত্যার পর বিশ্বজুড়ে হইচই হচ্ছে, অথচ গত ১০ বছরে ইসলামি বিশ্বে প্রায় ১২ মিলিয়ন বা এক কোটি ২০ লাখ মুসলমানকে হত্যা করা হলেও নীরবতা দেখা গেছে। তুরস্কের ধর্মবিষয়ক বিভাগের প্রধান মোহাম্মদ গোরমেজ গতকাল মঙ্গলবার এ মন্তব্য করেছেন।

তিনি বলেন, ‘একদিকে গত ১০ বছরে ইসলামি বিশ্বে প্রায় ১২ মিলিয়ন লোককে নির্মমভাবে হত্যা করা হয়েছে। আর অন্যদিকে প্যারিসে গত সপ্তাহে ১২ জনকে নৃশংসভাবে হত্যা করা হয়েছে।’

তিনি বলেন, মাত্র ১২ জনকে খুন করার পর যে সভা-সমাবেশ হলো, ১২ মিলিয়নকে হত্যার ঘটনায় তেমন কিছুই দেখা যায়নি।

গোরমেজ আরো বলেন, তা-ই বলে প্যারিসের হামলাকে কোনোভাবেই গ্রহণযোগ্য মনে করা হচ্ছে না। কোনো মুসলমান বা কোনো বোধসম্পন্ন লোক এ ধরনের হত্যাকান্ড গ্রহণযোগ্য মনে করতে পারে না।

তিনি বলেন, প্রত্যেক মুসলমানের উচিত সন্ত্রাস ও সহিংসতাকে নিন্দা করা। সব বেদনা ও যন্ত্রণা যখন সহানুভূতি ও ন্যায়বিচার দিয়ে মোকাবিলা করা হবে, তখনই বাসযোগ্য বিশ্ব গড়ে ওঠবে।

তিনি বলেন, সহিংসতা দিয়ে সহিংসতাকে নির্মূল করা যায় না, রক্তপাত দুনিয়াকে শুদ্ধ করতে পারে না। নির্যাতনের মাধ্যমে দিয়ে বিশ্বের নিরাপত্তা বিধান করা যায় না।

গত বুধবার প্যারিসে কার্টুন পত্রিকা চার্লি হেবদোতে আক্রমণ হলে ১২ জন নিহত হয়। ওই পত্রিকাটিতে মহানবী হজরত মোহাম্মদের (সা.) বিদ্রুপাত্মক কার্টুন প্রকাশ করে আসছিল। সূত্র : আনাডোলু এজেন্সি।

অনলাইন আপডেট

আর্কাইভ