ঢাকা, বুধবার 26 September 2018, ১১ আশ্বিন ১৪২৫, ১৫ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

মুসলমানদের শোভাযাত্রায় অংশ নিলেন মেরকেল

জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল এবং প্রেসিডেন্ট জোয়াকিম গকসহ জার্মান নেতারা দেশটির মুসলিম সম্প্রদায় আয়োজিত এক সংহতি র‌্যালিতে অংশগ্রহণ করেছেন।

দেশটিতে জাতিগত সহিষ্ণুতা ও ধর্মীয় স্বাধীনতার উন্নতি করার লক্ষ্যে দেশটির মুসলমানরা এ র‌্যালির (শোভাযাত্রার) আয়োজন করে।

আয়োজকরা জানিয়েছেন, এই সংহতি র‌্যালি প্যারিস আক্রমণ ও হত্যাকাণ্ডের নিন্দা জানাতে ও আক্রান্তদের সাথে একাত্মতা প্রকাশ করার লক্ষ্যে আয়োজন করা হয়েছে।

তারা আরো জানিয়েছেন, সম্প্রতি ‘পেগিডা সংগঠন’ জার্মানজুড়ে যে ইসলাম বিরোধী র‌্যালি করেছে তার প্রতিবাদ স্বরুপ তারা এ সংহতি র‌্যালির আয়োজন করেছে।

মুসলমানদের এই র‌্যালিতে হাজার হাজার লোক অংশগ্রহণ করেন।

এছাড়া সোমবার জার্মানির অন্যান্য শহরে পেগিডা বিরোধী ব্যাপক বিক্ষোভ প্রদর্শিত হয়।

প্রেসিডেন্ট গক ব্রান্ডেনবার্গ গেটের র‌্যালিতে অংশ নিয়ে এক বিবৃতিতে বলেন, ‘আমরা সবাই জার্মান’।

তিনি বলেন, অভিবাসনের মধ্য দিয়ে জার্মানি ধর্মীয়ভাবে, সাংস্কৃতিকভাবে এবং মানসিকভাবে এক বৈচিত্র্যময় দেশে পরিণত হয়েছে। এই বৈচিত্র্য আমাদের দেশেকে আরো সফল, আনন্দপূর্ণ ও সুন্দর করেছে।

জার্মান কাউন্সিল অব মুসলিমের প্রধান আইমান মেইজেক জনতার উদ্দেশ্যে বলেন, আমরা সবাই এমন এক জার্মানির জন্য একসাথে দাঁড়িয়েছি যেটা বিশ্বের কাছে উন্মুক্ত। আমাদের রয়েছে বড় একটা মন যা মতামতের স্বাধীনতা ও সংবাদপত্র ও ধর্মের স্বাধীনতাকে সন্মান করে।

মেরকেল জার্মানির ৪০ লাখ মুসলমানকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেন, ইসলাম জার্মানির একটা অংশ। আর তাই এখানে কোন ঘৃণা, জাতিগত বিদ্বেষ ও চরমপন্থার সুযোগ নেই।

সূত্র: বিবিসি

অনলাইন আপডেট

আর্কাইভ