ঢাকা, মঙ্গলবার 20 November 2018, ৬ অগ্রহায়ণ ১৪২৫, ১১ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

মুসলমানরা ধর্মবিদ্বেষ, মৌলবাদ এবং অসহনশীলতার প্রথম শিকার : ফ্রাসোয়া ওঁলাদ

অনলাইন ডেস্ক : ফরাসী প্রেসিডেন্ট ফ্রাসোয়া ওঁলাদ বলেছেন, মুসলমানরা উগ্র ধর্মান্ধতা বা ধর্মবিদ্বেষ, মৌলবাদ এবং অসহনশীলতার প্রথম শিকার।

গতকাল বৃহস্পতিবার প্যারিসে ১৮টি মুসলিম দেশের সংগঠন আরব ওয়ার্ল্ড ইনস্টিটিউটে বক্তৃতাকালে ফরাসী প্রেসিডেন্ট এসব মন্তব্য করেন। তিনি দৃঢ় অঙ্গীকার করে বলেন, কোন বিশেষ ধর্মের প্রতি বিদ্বেষ নয়, বরং সব ধর্মবিশ্বাসীদেরই পাশে থাকবে ফ্রান্স।

মহানবীর ব্যঙ্গচিত্র প্রকাশের প্রেক্ষাপটে সম্প্রতি ফ্রান্সে একটি সাপ্তাহিক ম্যাগাজিন অফিসে কট্টরপন্থী জঙ্গিদের হামলায় ১৭ জন নিহত হওয়ার প্রতিক্রিয়ায় ফ্রান্স জুড়ে উগ্র জাতীয়তাবাদী প্রবণতা এবং মুসলিম বিদ্বেষ মাথাচাড়া দিয়ে ওঠার আশংকায় ফরাসী প্রেসিডেন্ট যথার্থ রাষ্ট্রনায়কোচিত এবং সময়োচিত এই মন্তব্য করেন।

তিনি সন্ত্রাসবাদের বিরুদ্ধে প্যারিসের সাথে একাত্মতা প্রকাশ করায় আরব দেশগুলোর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি বলেন, ইসলাম ধর্ম গণতন্ত্রের সাথে সামঞ্জস্যপূর্ণ। তিনি আরো বলেন, ফ্রান্সের  অন্যান্য  নাগরিকদের মত মুসলমানদেরও সমান অধিকার রয়েছে এবং তাদের সে অধিকার রক্ষা করা আমাদের কর্তব্য।

ফরাসী প্রেসিডেন্ট বলেন, এন্টি মুসলিম এবং এন্টি সেমিটিক কর্মকাণ্ড নিন্দনীয় এবং শাস্তিযোগ্য।

তিনি ইসলামের নামে সাম্প্রদায়িকতার নিন্দা করে বলেন, সাম্প্রদায়িকতা বিভেদ, বিদ্বেষ, দারিদ্রতা, বৈষম্যের জন্ম দেয় এবং মুসলমানরাই এই ধর্মান্ধতা, মৌলবাদ এবং অসহনশীলতার প্রথম শিকার।

সূত্র : বিবিসি
আ.হু/সংগ্রাম

অনলাইন আপডেট

আর্কাইভ