ঢাকা, বৃহস্পতিবার 20 September 2018, ৫ আশ্বিন ১৪২৫, ৯ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

প্রথম আলোর সম্পাদকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

ধর্মীয় অনুভূতিতে আঘাত ও দাঙ্গা উস্কে দেয়ার মতো সংবাদ ও ছবি প্রকাশ করার অভিযোগে প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান ও ফটো সাংবাদিক মজিদ খানের বিরুদ্ধে ঝালকাঠিতে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে চিফ জুডিশিয়াল ম্যাজিস্টেট আদালত।

নির্ধারিত তারিখে বুধবার দুপুর ১২টায় ঝালকাঠির জ্যেষ্ঠ বিচারিক হাকিম আদালতে বিচারক মো. আরিফুজ্জামান এ আদেশ দেন। গত বছরের ৯ অক্টোবর ঝালকাঠির আইনজীবী বনি আমিন বাকলাই বাদী হয়ে এ মামলা দায়ের করেন।

বাদীর আইনজীবী এম আলম খান কামাল জানান, প্রথম আলো সম্পাদক মতিউর রহমান তার পত্রিকায় সংবাদ প্রকাশ করে বিভিন্ন সময় ধর্মীয় উন্মাদনা এবং জননিরাপত্তার প্রতি হুমকি প্রদর্শন করেন। তার পত্রিকার ফটো সাংবাদিক মজিদ খান ছবি ছেপে সাস্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করেন। তার পত্রিকার বক্তব্যে ধর্মের প্রতি অবমাননা প্রদর্শন এবং উপসনালয়ে ক্ষতিসাধণ করা হয়েছে, যা মতিউর রহমান ইচ্ছাকৃতভাবে ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার উদ্দেশ্যে করেছেন।

ওই মামলায় অভিযোগ করা হয়, ২০০৭ সালের ১৭ সেপ্টেম্বর ‘আলপিন’ নামে রম্য মাগ্যাজিনে মহানবী হযরত মুহাম্মদকে (স.) নিয়ে ব্যঙ্গ কার্টুন প্রকাশ করে। মহানবীকে (সা.) নিয়ে আপত্তিকর কার্টুন প্রকাশ করায় দেশজুড়ে বিভিন্ন ধর্মীয় সংগঠন আন্দোলনের ডাক দেয়। উত্তপ্ত হয় রাজপথ। ধর্মপ্রাণ অনেকেই এ আন্দোলনে অংশ নেয়।

অনলাইন আপডেট

আর্কাইভ