ঢাকা,বুধবার 14 November 2018, ৩০ কার্তিক ১৪২৫, ৫ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

সৌদি বাদশা আবদুল্লাহর ইন্তেকাল

সৌদি আরবের বাদশা আব্দুল্লাহ বিন আব্দুল আজিজ আর নেই।

চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার গভীর রাতে তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি্ ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। সরকারি এক ঘোষণায় এ তথ্য জানানো হয়েছে। তার বয়স হয়েছিল ৯০ বছর।

তার ভাই সালমান (৭৯) নতুন বাদশা হিসেবে দায়িত্ব নিয়েছেন বলে সরকারি ওই বিবৃতিতে বলা হয়।

ঘোষণার আগে টেলিভিশনে পবিত্র কোরাআন থেকে পাঠ করা হয়। সৌদি আরবে যার অর্থ রাজপরিবারের কারোর মৃত্যু খবর। ঘোষণায় বলা হয় সৌদি সময় শুক্রবার ভোর একটায় তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন।

ফুসফুসের সংক্রমণে আক্রান্ত হয়ে বেশ কয়েক সপ্তাহ ধরে হাসপাতালে ছিলেন বাদশা আব্দুল্লাহ। তার বয়স হয়েছিল ৯০ বছর। বাদশা হাসপাতালে থাকায় যুবরাজ সালমান এরই মধ্যে সৌদি অধিপতির দায়িত্ব পালন করছিলেন।

সৎ ভাই বাদশা ফাহদের মৃত্যুর পর ২০০৫ সালে সিংহাসনে আরোহণ আব্দুল্লাহ। সাম্প্রতিক বছরগুলোতে বেশ কয়েকবার অসুস্থ হয়ে পড়েন তিনি।

প্রয়াত বাদশার সৎ ভাই ষাটোর্ধ্ব মুকরিনকে নতুন যুবরাজ ঘোষণা করা হয়েছে।

তারা চারজনই সৌদি আরবের প্রতিষ্ঠাতা বাদশা আব্দুলআজিজ ইবনে সউদের ছেলে। ১৯৩২ সালে সৌদি আরব প্রতিষ্ঠার পর থেকে ১৯৫৩ সাল পর্যন্ত শাসন করেন প্রতিষ্ঠাতা ইবনে সউদ।

তার মৃত্যুর পর থেকে তার ছেলেরাই ক্রমানুযায়ী উত্তরাধিকারসূত্রে সৌদি আরবের ক্ষমতায় অধিষ্ঠিত হচ্ছেন।

বাদশা আব্দুল্লাহ ১৯২৪ সালের আগস্টে রিয়াদে জন্মগ্রহণ করেন। তার প্রকৃত জন্মতারিখ নিয়ে মতান্তর রয়েছে। তার মাতা ফাহদা বাদশা আব্দুল আজিজ আল সৌদের ১৬ জন স্ত্রীর মধ্যে অষ্টম স্ত্রী ছিলেন।

কর্মজীবনের শুরুতে বাদশা আব্দুল্লাহ সৌদি ন্যাশনাল গার্ডের কমান্ডার নিযুক্ত হন। এরপর ১৯৮২ সালে বাদশা ফাহাদ সিংহাসনে বসলে তিনি ক্রাউন প্রিন্স ও উপপ্রধানমন্ত্রী নিযুক্ত হন।

বাদশা আব্দুল্লাহ ছিলেন বাদশা আব্দুল আজিজের ৩৭ জন পুত্রের মধ্যে ১৩তম পুত্র।

অনলাইন আপডেট

আর্কাইভ