ঢাকা, মঙ্গলবার 15 October 2019, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী
Online Edition

খালেদা জিয়াসহ ৪ জনের বিরুদ্ধে হত্যা মামলা, তদন্তের নির্দেশ

লাগাতার অবরোধ ও হরতালে নাশকতার মাধ্যমে ৪২ জনকে হত্যার অভিযোগে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ ৪ জনের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করা হয়েছে।
আজ সোমবার সকালে মহানগর হাকিম আতাউর রহমানের আদালতে জননেত্রী পরিষদের সভাপতি এবি সিদ্দিকী মামলাটি দায়ের করেন।
আদালত মামলাটি আমলে নিয়ে বিরোধী দলীয় নেত্রী খালেদা জিয়াকে হুকুমের আসামি করে দায়ের করা ঐ মামলায় গুলশান থানা কর্তৃপক্ষকে তদন্তের জন্য নির্দেশ দিয়েছেন ঢাকার একটি আদালত।
মামলার অন্যান্য আসামিরা হলেন: বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. এমাজ উদ্দিন আহমেদ।
মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া তার গুলশান কার্যালয়ে ৫ জানুয়ারি বিকেল ৫টায় সারাদেশে শান্তিপূর্ণ অবরোধ পালনের ঘোষণা দেন এবং এরপর দফায় দফায় হরতালের আহ্বান করেন। এ কর্মসূচির ঘোষণার পর থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত সারাদেশে অগ্নিদগ্ধ হয়ে ৪২ মারা গেছেন এবং সরকারের কোটি কোটি টাকা ক্ষতি হয়েছে।
বিভিন্ন পত্রিকার খবরের উল্লেখ করে মামলার আর্জিতে বলা হয়, “বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নির্দেশে এসব হত্যার ঘটনা ঘটানো হয় এবং তিনি এর দায় এড়াতে পারেন না”।

খালেদা জিয়াকে গ্রেপ্তারেরও আবেদন জানানো হয়।
এর আগে খালেদা জিয়াকে হুকুমের আসামি করে আরও দুটো মামলা করা হয়েছিল।

এ ছাড়া রাজধানীর যাত্রাবাড়ীতে বাসে পেট্রোল ছুঁড়ে মানুষ মারা এবং কুমিল্লায় পেট্রোল বোমার অপর এক ঘটনায় খালেদা জিয়াকে হুকুমের আসামি করে মামলা হয়।

এ বিষয়ে বিএনপির যুগ্ম মহাসচিব আইনজীবী মাহবুবউদ্দিন খোকন বলেন, আওয়ামী লীগের একজন কর্মী মামলা করেছেন। এ ধরনের মামলা পুরোপুরি হয়রানিমূলক এবং এর পরিণতি হবে আরও ভয়ঙ্কর।

সরকার রাজনৈতিক সমাধানের পথ না খুঁজে মামলা করে সঙ্কট আরো বাড়িয়ে দিচ্ছে বলেও তিনি মন্তব্য করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ