ঢাকা, বুধবার 26 September 2018, ১১ আশ্বিন ১৪২৫, ১৫ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

ভ্যালেন্টাইনস ডে তে নির্বিচার হত্যার পরিকল্পনা ভণ্ডুল

রয়টার্স: ভ্যালেন্টাইনস ডে’তে নির্বিচার গুলি চালিয়ে অনেক মানুষকে হত্যার একটি গোপন পরিকল্পনা উদঘাটন করেছে কানাডীয় পুলিশ।

শুক্রবার পুলিশ জানিয়েছে, পূর্ব উপকূলীয় প্রদেশ নোভা স্কটিয়ায় ভ্যালেন্টাইনস ডে’তে পথে বের হওয়া লোকজনের ওপর ব্যাপক গুলিবর্ষণ করার পরিকল্পনা করেছিল অন্ততপক্ষে দুই ব্যক্তি।

এই পরিকল্পনার সঙ্গে নোভা স্কটিয়ার টিম্বারলে’র ১৯ বছর বয়সী এক তরুণ ও যুক্তরাষ্ট্রের ইলিনয়সের জেনেভার ২৩ বছর বয়সী এক তরুণী জড়িত ছিলেন।

এক বিবৃতিতে পুলিশ জানিয়েছে, তারা জানতে পারেন ওই দুজন আগ্নেয়াস্ত্র সংগ্রহ করেছে এবং ১৪ ফেব্রুয়ারি নোভা স্কটিয়ার হ্যালিফ্যাক্সে জনসমাগম স্থলে গিয়ে লোকজনকে খুন করার প্রস্তুতি নিচ্ছে। পরিকল্পনা বাস্তবায়ন শেষে নিজেদেরও শেষ করে দেওয়ার কথা আছে তাদের।

কী উদ্দেশ্যে এই হত্যাকাণ্ড ঘটানোর পরিকল্পনা করা হয়েছিল বিবৃতিতে তা বলা হয়নি। তবে এক সংবাদ সম্মেলনে পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, এই ঘটনাকে তারা “সন্ত্রাসী তৎপরতা” হিসেবে চিহ্নিত করেননি।

নোভা স্কটিয়ার পুলিশ কর্মকর্তা ব্রায়ান ব্রেনান বলেছেন, “এরা কিছু ধারণায় বিশ্বাসী বিচ্ছিন্ন একটি দল, যারা নাগরিকদের বিরুদ্ধে সহিংসতা চালাতে চেয়েছিল। কিন্তু এটিকে সন্ত্রাসবাদী হামলা হিসেবে চিহ্নিত করার মতো কোনো কিছু তদন্তে পাওয়া যায়নি।”

এই হত্যার পরিকল্পনাটি কোনো সংস্কৃতির ভিত্তিতে করা হয়নি বলে জানিয়েছেন তিনি।

পুলিশ জানিয়েছে, সাক্ষ্যপ্রমাণ অনুযায়ী নোভা স্কটিয়ার ১৭ ও ২০ বছর বয়সী আরো দুজন এই পরিকল্পনার সঙ্গে জড়িত। তবে পরিকল্পনায় তাদের ভূমিকা কী ছিল এ ব্যাপারে তারা নিশ্চিত হওয়ার চেষ্টা করছেন।
পুলিশ আরো জানিয়েছে, শুক্রবার একটি বাসায় ১৯ বছর বয়সী তরুণটিকে মৃত অবস্থায় পাওয়া যায়, আর ২০ বছর বয়সী তরুণ ও ২৩ বছর বয়সী তরুণীকে হ্যালিফ্যাক্স বিমানবন্দর থেকে গ্রেপ্তার করা হয়।
১৭ বছর বয়সী তরুণকে আরেক জায়গা থেকে গ্রেপ্তার করা হয়।

পুলিশি বিবৃতিতে বলা হয়, “এই পরিকল্পনার সঙ্গে জড়িত সবাইকে গ্রেপ্তার করে হুমকি নস্যাৎ করে দিতে পেরেছি বলে মনে করছি আমরা। এই মুহূর্তে ওই পরিকল্পনায় জড়িত সন্দেহে অন্য কাউকে খুঁজছি না আ

অনলাইন আপডেট

আর্কাইভ