ঢাকা, শুক্রবার 21 September 2018, ৬ আশ্বিন ১৪২৫, ১০ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

ইউক্রেনে অস্ত্রবিরতি শুরু

দোনেতস্ক (ইউক্রেন) থেকে এএফপি: ইউক্রেনে যুদ্ধরত পক্ষগুলো স্থানীয় সময় শনিবার দিবাগত মধ্যরাত থেকে অস্ত্রবিরতি পালন শুরু করেছে। এরপর এখন পর্যন্ত ইউক্রেনের পূর্বাঞ্চলে নতুন করে যুদ্ধের খবর পাওয়া যায়নি।
ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্ক মধ্যরাত থেকে অস্ত্রবিরতি মেনে চলতে সৈন্যদের নির্দেশ দিয়েছেন। চলতি সপ্তাহের শুরুতে রাশিয়া, জার্মানী ও ফ্রান্সের নেতাদের মধ্যস্থতায় মিনস্কে এ অস্ত্রবিরতি চুক্তি হয়।
বার্তা সংস্থা এএফপি’র সংবাদদাতারা ও সরকারি সূত্র জানায়, অস্ত্রবিরতি কার্যকর হওয়ার পর ইউক্রেনের পূর্বাঞ্চলে নতুন করে যুদ্ধের খবর পাওয়া যায়নি।
তবে টেলিভিশনে সম্প্রচারিত ভাষণে পোরোশেঙ্ক বলেন, রাশিয়াপন্থী বিদ্রোহীরা ইতোমধ্যে শান্তি প্রক্রিয়া ‘হুমকির’ মুখে ফেলেছে। বিদ্রোহীরা যুদ্ধক্ষেত্র দেবালতসেভে ইউক্রেন বাহিনীকে ঘিরে রেখেছে।
এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি টেলিফোনে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে কথা বলেছেন। এ সময় তিনি অস্ত্রবিরতিসহ শান্তি চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করেন।
কেরি দেবালতসেভ শহরের চারপাশে ভয়াবহ যুদ্ধ এবং শহরকে বিচ্ছিন্ন করতে রাশিয়া ও বিচ্ছিন্নতাবাদীদের প্রচেষ্টায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ