শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
Online Edition

গ্রিসের অনুরোধ নাকচ জার্মানির

সংগ্রাম ডেস্ক : ইউরোজোনের দেয়া ঋণ প্যাকেজের সময়সীমা আরো ছয় মাস বাড়ানোর জন্য যে অনুরোধ জানিয়েছিল গ্রিস তা নাকচ করে দিয়েছে জার্মানি। বিবিসি।
নতুন করে অর্থ সহায়তা না পেলে আগামী কয়েক সপ্তাহের মধ্যে গ্রিস দেউলিয়া হয়ে পড়বে বলে আশংকা করা হচ্ছে। ঋণ প্যাকেজের সময়সীমা বাড়ানোর অনুরোধকে ইউরোপীয় কমিশন ইতিবাচক বলে উল্লেখ করার খানিক পরই তা নাকচ করেছে জার্মানি। এখন ঋণ প্যাকেজের সময়সীমা বাড়ানোর ব্যাপারে জোরদার কূটনৈতিক তৎপরতা চলছে।
ইটালির প্রধানমন্ত্রী ও ইউরোপীয় কমিশনের সভাপতি গ্রিসের প্রধানমন্ত্রীর সাথে কথাবার্তা বলেছেন বলে জানা গেছে। অর্থনৈতিক সংকট উত্তরণের জন্য নানা বিষয় নিয়ে বৃহস্পতিবারে জার্মান চ্যান্সেলর এঙ্গেলা মের্কেলের সাথে গ্রিসের প্রধানমন্ত্রী এলেক্সিস সিপ্রাস প্রায় ৫০ মিনিট ধরে আলাপ করেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
প্রধানমন্ত্রী সিপ্রাস দেশটির অর্থনীতি পুনরুদ্ধারে ব্যাপক প্রতিশ্রুতি দিয়ে মাত্রই নির্বাচনে জিতে ক্ষমতা এসেছেন। সাবেক সরকারের রাষ্ট্রীয় কৃচ্ছতার নীতিমালার বিপক্ষে অবস্থান নিয়ে নতুন কোন চাকরি ছাটাই নয় এমন অনেক প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি। এখন এই আলাপচারিতাকে গ্রিসের সরকার ‘গঠনমূলক’ বলে উল্লেখ করলেও ভবিষ্যৎ নিয়ে উদ্বেগ প্রকাশ করছেন গ্রিসের অধিবাসীদের অনেকেই।

অনলাইন আপডেট

আর্কাইভ