ঢাকা, মঙ্গলবার 18 September 2018, ৩ আশ্বিন ১৪২৫, ৭ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

অনলাইন গ্রাহক সেবা চালু করলো বিনিয়োগ বোর্ড

অনলাইন নিউজ ডেস্ক : বিদেশী বিনিয়োগকারীদের জন্য ভিসা, ওয়ার্ক পারমিট এবং বাণিজ্যিক অফিস স্থাপন সংক্রান্ত অনলাইন গ্রাহকসেবা চালু করেছে বাংলাদেশ বিনিয়োগ বোর্ড (বিওআই)। ফলে এখন থেকে বৈদেশিক বিনিয়োগকারীরা অনলাইনে ভিসা ও ওয়ার্ক পারমিট এবং বাণিজ্যিক অফিস স্থাপনের জন্য আবেদন করতে পারবেন। এর প্রেক্ষিতে বিনিয়োগ বোর্ডও অনলাইনে অনুমোদন প্রক্রিয়া সম্পন্ন করবে।
রোববার রাজধানীর সোনারগাঁও হোটেলে শিল্পমন্ত্রী আমীর হোসেন আমু এ সেবার উদ্বোধন করেন।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি বলেন, দেশে বিনিয়োগ কার্যক্রম সহজতর করতে সরকার সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। গ্রাহকবান্ধব পদক্ষেপ নেয়া হচ্ছে। বিনিয়োগ বোর্ডের এই অনলাইন গ্রাহকসেবা দেশে বিনিয়োগ পরিবেশ আরো উন্নততর করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

মন্ত্রী বলেন, বাংলাদেশ বিনিয়োগবান্ধব নীতি-কৌশল গ্রহণ করায় বিদেশী বিনিয়োগকারীরা এ দেশে বিনিয়োগের সিদ্ধান্ত নিচ্ছে। এ কারনে বাংলাদেশ এখন দক্ষিণ এশিয়ায় দ্বিতীয় বৃহত্তম বৈদেশিক বিনিয়োগ (এফডিআই) অর্জনকারী দেশ।

অনুষ্ঠানে বিওআই নির্বাহী চেয়ারম্যান ড. এস এ সামাদ, ঢাকায় নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত জোহান ফ্রাইসেল, বিশ্বব্যাংক গ্রুপের বাংলাদেশ, ভূটান ও নেপালের কান্ট্রি ম্যানেজার কাল এফ. কেলোফার, নিটল টাটা গ্রপের চেয়ারম্যান আব্দুল আহমেদ, বিওআই নির্বাহী সদস্য নাভাস চন্দ্র মন্ডল প্রমূখ বক্তব্য রাখেন।

বাংলাদেশে চমৎকার বিনিয়োগ পরিবেশ রয়েছে উল্লেখ করে আমু বলেন, বিদেশী বিনিয়োগকারীরা এর সুযোগ নিতে পারেন। বৈদেশিক বিনিয়োগের বিষয়ে সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করা হবে বলে তিনি আশ্বাস দেন।
শিগগিরই শিল্পনীতি-২০১৫ ঘোষণা করা হবে বলে তিনি জানান।

অনুষ্ঠানে এস এ সামাদ বলেন, বিনিয়োগ বোর্ডের গ্রাহক সেবা কার্যক্রম অধিকতর সহজতর করার চেষ্টা চলছে। এর অংশ হিসেবে বর্তমান সরকারের আমলে বিওআই-এর নিবন্ধন ফরম অনলাইনে পূরণ করার সুযোগ সৃষ্টি করা হয়েছে। ১৬ পাতার পরিবর্তে এখন মাত্র এক পাতার ফরম পূরণ করতে হয়।

বিশ্বব্যাংক গ্রুপের কান্ট্রি ম্যানেজার কাল এফ. কেলোফার বাংলাদেশে ব্যবসায় খরচ হ্রাস এবং বিনিয়োগ সংক্রান্ত গ্রাহক সেবা কার্যক্রম আরো সহজরতর করার বিষয়ে সহযোগিতা প্রদানের আশ্বাস দেন।

অনুষ্ঠানে জানানো হয়, বিশ্বব্যাংক গ্রুপের আর্থিক সহায়তায় বিওআই অনলাইন গ্রহকসেবা চালু করেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ