ঢাকা, বুধবার 16 October 2019, ১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী
Online Edition

খাগড়াছড়িতে ইউপিডিএফ এর সঙ্গে সেনা-পুলিশের সংঘর্ষ

অনলাইন নিউজ ডেস্ক : খাগড়াছড়ি জেলার দীঘিনালা উপজেলার বাবুছড়ায় ইউপিডিএফ সমর্থিত ভূমি রক্ষা কমিটির সঙ্গে সেনা-পুলিশ’র সংঘর্ষ হয়েছে। সংঘর্ষে সেনাবাহিনীর সদস্য, নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান, সাংবাদিক অপুদত্তসহ উভয় পক্ষের ১৫ জন আহত হয়।

পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ২০ রাউন্ড ফাঁকা গুলি বর্ষণ করে।

প্রতিবাদে দীঘিনালায় আগামীকাল সোমবার সকাল-সন্ধ্যা সড়ক অবরোধের ডাক দিয়েছে দীঘিনালা ভূমি রক্ষা কমিটি। এ নিয়ে এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে। শীর্ষনিউজ ডট কম।

জানা যায়, বাবুছড়ায় নতুনভাবে স্থাপিত ৫১ বিজিবি ব্যাটালিয়ন প্রত্যাহারের দাবিতে ইউপিডিএফ সমর্থিত ভূমি রক্ষা কমিটি গতকাল রোববার দীঘিনালা থেকে বাবুছড়ামুখী পদযাত্রা কর্মসূচি ঘোষণা করেছিল। গত বছর থেকে এ ভূমি রক্ষা কমিটি ভুমি অধিগ্রহণ বাতিলসহ নানা দাবিতে আন্দোলন করে আসছিল। দাবির প্রেক্ষিতে পূর্বঘোষিত কর্মসূচির আলোকে রোববার সকাল ১০টায় দীঘিনালা উপজেলা মাঠ থেকে পদযাত্রা শুরু করে বাবুছড়া নিরাপত্তা বাহিনীর ক্যাম্পের দিকে অগ্রসর হতে চাইলে নিরাপত্তা বাহিনীর সদস্যরা বাধা দেয়। এতে পাহাড়িরা উত্তেজিত হয়ে ইটপাটকেল নিক্ষেপ করে। পরে উভয় পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এসময় সেনাবাহিনীর সদস্য, নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান, সাংবাদিক অপুদত্তসহ উভয় পক্ষের ১৫ জন আহত হয়।

দীঘিনালা ভূমি রক্ষা কমিটির আহ্বায়ক পরিতোষ চাকমা এক প্রেস বার্তার মাধ্যমে অভিযোগ করে বলেন, বিজিবির ৫১ ব্যাটালিয়ন সদর দপ্তর স্থানান্তর ও উচ্ছেদকৃত পরিবারকে তাদের নিজ জমিতে পুনর্বাসনের দাবিতে শান্তিপূর্ণ পদযাত্রায় নিরাপত্তার বাহিনীর সদস্যরা হামলা করে। এতে তাদের নেতাকর্মীরাও আহত হয়। কর্মসূচিতে বাধা প্রদান, শারীরিক নির্যাতন ও গুলি চালানোর ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদে সোমবার দীঘিনালায় সকাল-সন্ধ্যা শান্তিপূর্ণ সড়ক অবরোধ কর্মসূচির ঘোষণা দেন তিনি।

দীঘিনালা থানার অফিসার ইনচার্জ শাহাদাত হোসেন টিটু জানান, ভূমি রক্ষা কমিটির ব্যানারে উপজাতীয়দের একটি দল পদযাত্রা করে বাবুছড়া নিরাপত্তা বাহিনীর দিকে যেতে চাইলে তারা বাধা প্রদান করে। পরে বিক্ষুদ্ধ কর্মীরা নিরাপত্তা কাজে নিয়োজিত সদস্যদের উপর গুলতি ও ইট-পাটকেল নিক্ষেপ করে। এতে সেনাবাহিনীর সদস্যসহ অনেকে আহত হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ