ঢাকা, মঙ্গলবার 20 November 2018, ৬ অগ্রহায়ণ ১৪২৫, ১১ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

সংকট সমাধানের পদক্ষেপ নিতে সন্ধ্যায় বসছে ইউরোপীয় ইউনিয়ন


সংগ্রাম ডেস্ক : বাংলাদেশের চলমান রাজনৈতিক সংকট সমাধানে সন্ধ্যায় বসছে ইউরোপীয় ইউনিয়নের মাবাধিকার বিষয়ক উপকমিটি। বৈঠকে বাংলাদেশের সমস্যা সমাধানে ইউরোপীয় ইউনিয়ন ও জাতিসংঘকে জোড়ালো পদক্ষেপ নিতে আনুষ্ঠানিকভাবে বলা হতে পারে বলে কূটনৈতিক সূত্রে জানা গেছে।
বৃহস্পতিবার ব্রাসেলসের স্থানীয় সময় বেলা দেড়টা ও বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টায় এ বৈঠকটি শুরু হবে। বৈঠকটি দেড় ঘণ্টা চলবে বলে কার্যসূচিতে উল্লেখ করা আছে। জাতিসংঘও এ বৈঠকের জন্য অপেক্ষা করছে বলে জানা গেছে।

বাংলাদেশের চলমান রাজনৈতিক সমস্যা সমাধানে জোরালো কূটনৈতিক তৎপরতা চালিয়ে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন। রাজনৈতিক অস্থিরতা নিয়ে ঢাকাস্থ কূটনীতিকদের নিয়মিত ব্রিফ করেছে সরকার। পররাষ্ট্র মন্ত্রণালয় একাধিক বৈঠক করেছে সার্ক, আসিয়ান, ইউরোপ ও মধ্যপ্রাচ্যের দেশগুলোর ঢাকাস্থ কূটনীতিকদের সঙ্গে। বৈঠকগুলোতে প্রধান বিরোধী রাজনৈতিক দল বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের আন্দোলনকে সন্ত্রাস, নাশকতা ও জঙ্গি কর্মকা- হিসেবে তুলে ধরার চেষ্টা করা হয়েছে।

কিন্তু ২০ দলীয় জোটের পক্ষ থেকেও তাদের অবস্থান ও দাবি কূটনীতিকদের কাছে স্পষ্ট করা হয়েছে। ফলে সরকারের তথ্যর ওপর আস্থা হারায় ইউরোপীয় ইউনিয়ন। প্রকৃত অবস্থা সম্পর্কে ধারণা নিতে ও সমস্যা সমাধানে সরকারের উদ্যোগগুলো সরেজমিন দেখতে বাংলাদেশ সফর করে ইইউ’র মানবাধিকার বিষয়ক উপকমিটির একটি প্রতিনিধি দল। দলটি গত ১৬ থেকে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত বাংলাদেশ সফর করে গেছে।

আজকের বৈঠকে ৬টি এজেন্ডা থাকছে। বৈঠকে বাংলাদেশে সম্প্রতি সফর করে যাওয়া ইউরোপীয় ইউনিয়নের মানবাধিকার বিষয়ক উপকমিটির দেয় ‘ড্রই ডেলিগেশন রিপোর্ট’ উপস্থাপন করা হবে।

বৈঠকে বাংলাদেশের সামগ্রিক অবস্থার বিষয়ে সরেজমিন অভিজ্ঞতা, পর্যালোচনা এবং তাদের মূল্যায়ন প্রতিবেদন তুলে ধরবেন প্রতিনিধি দলের নেতৃত্ব দেয়া ক্রিস্টিয়ান ড্যান প্রিদা। এসময় বাংলাদেশের বিষয়ে জোরালো পদক্ষেপ নিতে ইউরোপীয় ইউনিয়নকে বলা হবে বলে কূটনৈতিক সূত্র নিশ্চিত করেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ