ঢাকা, সোমবার 16 September 2019, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মহররম ১৪৪১ হিজরী
Online Edition

অস্ট্রেলিয়ায় মুসলমানবিরোধী বিক্ষোভ

অনলাই ডেস্ক :

সিডনি: অস্ট্রেলিয়ায় রিক্লেইম অস্ট্রেলিয়া নামে মুসলিম বিরোধী একটি সংগঠন ইসলামবিরোধী ব্যাপক বিক্ষোভ করেছে। সংগঠনটি শনিবার সিডনি, মেলবোর্ন ও কুইন্সল্যান্ডে এ বিক্ষোভের আয়োজন করে। আরটিএনএন।

এদিকে মুসলিমবিরোধী এই সমাবেশের জবাবে পাল্টা র্যা্লি বের করেছে একটি গ্রুপ। তারা রিক্লেইম অস্ট্রেলিয়াকে বর্ণবাদী বলে আখ্যা দিয়ে ব্যাপক সহনশীলতার আহ্বান জানিয়েছে।

শনিবার বৃষ্টির মধ্যে সিডনির মার্টিন প্যালেসের সামনে র্যা লি করে কয়েকশ বিক্ষোভকারী। এই এলাকার পাশেই একটি রেস্তোরায় গত বছর ডিসেম্বরে এক ইরানি মুসলমান বন্দুকধারী কয়েকজনকে জিম্মি করে রেখেছিল। পরে নিরাপত্তা বাহিনীর গুলিতে ওই অস্ত্রধারী ও এক জিম্মি নিহত হয়।

বিক্ষোভকারীরা হাতে ‘ইসলাম নয়, শরীয়াহ নয়, হালাল নয়’ ইত্যাদি লেখা প্ল্যাকার্ড বহন করছিল।

রিক্লেইম অস্ট্রেলিয়ার মুখপাত্র ক্যাথরিন ব্রিন্নান বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘আমরা অস্ট্রেলিয় মূল্যবোধের সমর্থক এবং কট্টর ইসলামপন্থীর বিরোধী, তবে আমরা মুসলিমবিরোধী নই।’

তিনি দাবি করেন, তাদের এ র্যা লির পেছনে কোন বর্ণবৈষম্যবাদ নেই।

তিনি বলেন, ‘আপনার দেশকে ভালোবাসলে এবং যে মূল্যবোধ ও সংস্কৃতি আপনি নিয়ে এসেছেন তাকে ভালোবাসলে কি বর্ণবাদী হয়ে যায়?’

এদিকে রিক্লেইম অস্ট্রেলিয়াকে মুসলমানবিরোধী বলে আখ্যা দিয়েছে এর বিরোধীরা। রিক্লেইম অস্ট্রেলিয়ার কর্মসূচির বিরুদ্ধে সিডনিতে পাল্টা র্যা লির আয়োজক ক্ল্যারি ফিস্টার বলেন, ‘তাদের এসব কর্মকাণ্ড বর্ণবাদ ও মুসলমানদের বিরুদ্ধে সহিংসতাকে উস্কে দিচ্ছে।’

মেলবোর্নে মুসলিমবিরোধী র্যালি বের করলে এর জবাবে পাল্টা র্যালি বের করলে উভয়পক্ষে উত্তেজনা দেখা দেয়। পরে অশ্বারোহী পুলিশ দুটি গ্রুপকে সরিয়ে দেয়। এসময় কয়েকজন আহত হয়।

কুইন্সল্যান্ডে রিক্লেইম অস্ট্রেলিয়ার পক্ষে র্যাহলি বের করেন সাবেক রাজনীতিবিদ পলিন হ্যানসন। তার ওয়েবসাইটে রিক্লেইম অস্ট্রেলিয়ার পক্ষে বলা হয়েছে, তারা যে কোন ধরণের শরীয়াহ আইন ও বোরকার বিরোধী এবং লিঙ্গ সমতার পক্ষে।

অনলাইন আপডেট

আর্কাইভ