ঢাকা, মঙ্গলবার 25 September 2018, ১০ আশ্বিন ১৪২৫, ১৪ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

চূড়ান্ত পরমাণু চুক্তির নিশ্চয়তা নেই: ইরান

ইরানের সর্বোচ্চ নেতা হযরত আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী বলেছেন, সম্প্রতি ছয় জাতি গ্রুপের সঙ্গে ইরানের পরমাণু আলোচনায় (চূড়ান্ত বা পাকাপোক্ত) কোনো সমঝোতা অর্জিত হয়নি এবং সম্ভাব্য সমঝোতা বা চুক্তির বিষয়বস্তু নিয়েও বাধ্যতামূলক অবস্থান নেয়ার মতো কোনো পরিস্থিতি সৃষ্টি হয়নি।
তিনি বৃহস্পতিবার এক সমাবেশে এই মন্তব্য করেছেন।
তিনি বলেছেন, ‘পরমাণু কর্মসূচির ব্যাপারে চূড়ান্ত চুক্তির কোনো নিশ্চয়তা নেই।’
সর্বোচ্চ নেতা পরমাণু আলোচনা প্রসঙ্গে আরো বলেন, যে সমঝোতা ইরানের মুসলিম জাতির জন্য সম্মান বয়ে আনবে আমি সেই সমঝোতাকে শতভাগ সমর্থন জানাবো, আর কেউ যদি বলেন যে আমি সমঝোতা অর্জনের বিরোধী তা হলে তা হবে অসত্য বক্তব্য।
তিনি আরো বলেন, যদি নিষেধাজ্ঞাগুলো অবসানের বিষয়টিকে এক নতুন প্রক্রিয়ার সঙ্গে যুক্ত করা হয় তাহলে পরমাণু আলোচনা অর্থহীন হয়ে যাবে, কারণ, আলোচনার লক্ষ্যই হলো নিষেধাজ্ঞাগুলো তুলে নেয়া এবং সব নিষেধাজ্ঞাই সমঝোতা অর্জনের দিন থেকেই তুলে নিতে হবে।
গত সপ্তাহে সুইজারল্যান্ডের লুসানে ছয় জাতির সঙ্গে বিতর্কিত পরমাণু কর্মসূচি বন্ধে ছয় বিশ্বশক্তির সঙ্গে খসড়া চুক্তি স্বাক্ষর করে ইরান। আগামি জুনে চূড়ান্ত চুক্তি করার কথা। যুক্তরাষ্ট্র বলছে, ইরানের ওপর থেকে ধীরে ধীরে নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে। কিন্তু ইরান চায় এখনই সব নিষেধাজ্ঞা তুলে নেয়া হোক।
এর আগে প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছিলেন, ‘নিষেধাজ্ঞা না তুলে নিলে ইরান চূড়ান্ত চুক্তিতে সই করবে না। পরমাণু আলোচনায় অংশগ্রহণকারী সব পক্ষ সন্তুষ্ট থাকবে, আমরা এমন একটি চুক্তি চাই।’
ভাষণে চুক্তির পক্ষে কাজ করা প্রেসিডেন্ট হাসান রুহানি ও তার দলের ওপর  আস্থা পুর্নব্যক্ত করেন খামেনি।
তিনি বলেন, `আমি চুক্তির সমর্থনও করি না আবার বিরুদ্ধাচারণও করি না। সব কিছুর বিস্তারিত আছে, হয়তো বিস্তারিতের বেলায় অপরপক্ষ কৌশলে আমাদের ওপর কড়াকড়ি আরোপ করতে পারে।’- ওয়েবসাইট

অনলাইন আপডেট

আর্কাইভ