ঢাকা, শুক্রবার 21 September 2018, ৬ আশ্বিন ১৪২৫, ১০ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

ইয়েমেন থেকে ২৭২ বাংলাদেশিকে উদ্ধারের খবর ভারতের

অনলাইন ডেস্ক : সদ্যসমাপ্ত অভিযানে সংঘাতময় ইয়েমেন থেকে ভারত নিজ দেশের নাগরিকদের সঙ্গে ২৭২ বাংলাদেশিকে উদ্ধার করেছে বলে জানিয়েছে ঢাকা হাইকমিশন। বিডি নিউজ ২৪ ডট কম।

শুক্রবার ঢাকায় ভারতীয় হাই কমিশনের এক টুইট বার্তায় বলা হয়, ইয়েমেনের আল হুদাইদাহ থেকে বাংলাদেশিদের উদ্ধার করেছে ভারতীয় যুদ্ধ জাহাজ আইএনএস সুমিত্রা। উদ্ধার হওয়াদের মধ্যে পাঁচ শিশু ও সমসংখ্যক নারী রয়েছে। তাদেরকে জিবুতি বন্দরে নিয়ে যাওয়া হচ্ছে।

তবে উদ্ধার হওয়া বাংলাদেশিদের সংখ্যা নিয়ে সরকারের পক্ষ থেকে কিছু জানানো হয়নি।

দেরিতে হলেও ভারতের সহযোগিতার আশ্বাস পেয়ে কুয়েত মিশনের কর্মকর্তাদের জিবুতি পাঠিয়েছে সরকার। ইয়েমেনের ঠিক উল্টো দিকে এডেন সাগরের তীরে অবস্থিত জিবুতি থেকে উদ্ধার তৎপরতা পরিচালনা করা হচ্ছে।

ভারতের পক্ষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভিকে সিং জিবুতি থেকে পুরো উদ্ধার প্রক্রিয়া সমন্বয় করেছেন।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ এক টুইট বার্তায় বলেন, “উদ্ধার অভিযান শেষ। জেনারেল ভি কে সিং আজ ফিরছেন। আমরা সেখানে (ইয়েমেন) আমাদের দূতাবাস বন্ধ করে দিচ্ছি।”

তবে এখনো কোনো বাংলাদেশি ইয়েমেনে আটকে পড়ে আছে কি না তা পরিষ্কার নয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, এ বিষয়ে সন্ধ্যার দিকে একটি বিবৃতি পাঠানো হবে।

ইয়েমেনে বাংলাদেশের মিশন না থাকায় দেশটিতে অভিবাসী বাংলাদেশিদের প্রকৃত সংখ্যা জানা না গেলেও পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক জানান, যুদ্ধ শুরুর আগে ইয়েমেনে দেড় থেকে তিন হাজার বাংলাদেশি থাকতে পারে।

পরে দেশটির রাজধানী সানা‘তে প্রায় সাড়ে তিনশো বাংলাদেশি আটকা পড়েছে বলে ধারণা করছে সরকার। ইয়েমেনের প্রেসিডেন্ট আবদ রাব্বু মনসুর হাদিকে উৎখাতের পর সংখ্যালঘু শিয়া মতাবলম্বী হাউসি বিদ্রোহীরা রাজধানী দখলে নিয়েছ।

ইয়েমেনের এই সংঘাতের সূত্র ধরে এখন সুন্নীপ্রধান সৌদি আরব তার আঞ্চলিক বিরোধী শিয়াপ্রধান ইরানের সঙ্গে মুখোমুখি রয়েছে।

এর মধ্যেই ইয়েমেনে সৌদি আরবের নেতৃত্বে হস্তক্ষেপকে সমর্থন দিয়েছে বাংলাদেশ।

অনলাইন আপডেট

আর্কাইভ