ঢাকা, সোমবার 17 June 2019, ৩ আষাঢ় ১৪২৬, ১৩ শাওয়াল ১৪৪০ হিজরী
Online Edition

আবারও নেপালে বড় ধরনের ভূমিকম্পে নিহত ৪২, ভারতে ১০, বাংলাদেশে ১

আবারও নেপালে বড় ধরনের ভূমিকম্প হয়েছে। এই ভূমিকম্পে কেঁপে উঠেছে ভারত এবং বাংলাদেশও। নেপালে এ পর্যন্ত ৪২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ভারতে মারা গেছে ১০ জন। বাংলাদেশে এখন পর্যন্ত ১ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, প্রথম ভূমিকম্পটির উৎপত্তিস্থল নেপালের রাজধানী কাঠমান্ডু থেকে ৮২ কিলোমিটার পূর্বে। উৎপত্তিস্থলে রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭.৩ এবং এর গভীরতা ছিল ১০ কিলোমিটার। এর আধা ঘণ্টা পর দুপুর ১ টা ৩৬ মিনিটে আবার ৬.৯ মাত্রার আরেকটি ভূমিকম্প আঘাত হানে। এর কেন্দ্রস্থল নেপালের রামছাপ থেকে ৩৩ কিলোমিটার উত্তর-পূর্বে।

এছাড়া নেপালে আজ আরো সাতদফা ভূমিকম্প অনুভূত হয়। আজকের ভূমিকম্পে নেপালে এখন পর্যন্ত ৪২ জনের মৃত্যুর এবং বেশ কয়েকটি ভবন ধসে পড়ার খবর পাওয়া গেছে।

বিহারে ১০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। জাতীয় গবেষণা ও উন্নয়ন ফাউন্ডেশনের (এনআরডিএফ) দুর্যোগ ব্যবস্থাপণা বিভাগের বরাত দিয়ে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম। মহুয়া এলাকায় অপর এক মেয়ে শিশু নিহত হয়েছে বলেও জানা গেছে।

রথমবার মঙ্গলবার দুপুর ১টা ৫ মিনিটে ভূমিকম্পন অনুভূত হয়। বেশ কিছুক্ষণ ধরে চলা ভূমিকম্পের সময় বিভিন্ন ভবন দুলে ওঠে। এতে জনমনে আতঙ্ক ছড়িয়ে পড়ে। অনেকে ভবনের বাইরে বেরিয়ে আসেন।

বাংলাদেশের তেঁতুলিয়া ভূমিকম্পের আতঙ্কে একজনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে আবার দুদফা ভূমিকম্প অনুভূত হয়েছে। মঙ্গলবার দুপুর ১টা ৫ মিনিটে ভূমিকম্পন অনুভূত হয়। বেশ কিছুক্ষণ ধরে চলা ভূমিকম্পের সময় বিভিন্ন ভবন দুলে ওঠে। এতে জনমনে আতঙ্ক ছড়িয়ে পড়ে। অনেকে ভবনের বাইরে বেরিয়ে আসেন।

অনলাইন আপডেট

আর্কাইভ