ঢাকা, বুধবার 21 November 2018, ৭ অগ্রহায়ণ ১৪২৫, ১২ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

২৩ পণ্যে শুল্কমুক্ত সুবিধা পাবে ভারত

বাংলাদেশে রফতানির ক্ষেত্রে ২৩টি পণ্যে শুল্কমুক্ত সুবিধা পেতে যাচ্ছে ভারত। অপরদিকে ভারতে রফতানির ক্ষেত্রে মদ ও অস্ত্র ছাড়া সকল পণ্যে শুল্কমুক্ত সুবিধা পবে বাংলাদেশ।

বাংলাদেশ-ভারত বাণিজ্য সচিব পর্যায়ের দ্বি-পাক্ষিক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

সোমবার সচিবালয়ে ঢাকা সফররত ভারতের বাণিজ্য সচিব রাজীব খের-এর সঙ্গে সৌজন্য বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

এসময় বাণিজ্যমন্ত্রী বলেন, ভারত দীর্ঘদিন যাবৎ বাংলাদেশে রফতানিকৃত ২২৫টি পণ্যের ওপর শুল্কমুক্ত সুবিধা প্রদানের দাবি করে আসছিল। কিন্তু দেশীয় পণ্যকে সুরক্ষা প্রদানের লক্ষ্যে আমরা এসব পণ্যে শুল্কমুক্ত সুবিধা দিচ্ছি না। তবে এবারের বৈঠকে ভারতের স্পর্শকাতর ২২৫টি পণ্য তালিকা থেকে ২৩টি পণ্যকে এ ছাড় দেওয়া হয়েছে।

অপরদিকে মদ ও অস্ত্র ছাড়া বাংলাদেশের সকল পণ্য রফতানির ওপর শুল্কমুক্ত সুবিধা দিয়েছে ভারত বলে উল্লেখ করেন বাণিজ্য মন্ত্রী।

তোফায়েল আহমেদ আরও বলেন, ভারতের প্রধানমন্ত্রী বাংলাদেশ সফরে এলে বাণিজ্য চুক্তিটি নবায়ন করা হবে। এর আওতায় বাংলাদেশের ট্রান্সপোর্ট সরাসরি নেপাল ও ভূটানে যেতে পারবে। এছাড়া সীমান্তহাট নিয়ে আলোচনা হয়েছে। এখন তিনটি আছে। এর সংখ্যা আরও বাড়ানো হবে।

এদিকে ভারতের বাণিজ্য সচিব রাজীব খের বলেন, ভারতের বর্তমান সরকার প্রতিবেশি দেশগুলোর সঙ্গে দ্বি-পাক্ষিক, বাণিজ্য ও যোগাযোগ বাড়াতে আগ্রহী।
-শীর্ষ নিউজ

অনলাইন আপডেট

আর্কাইভ