ঢাকা, শুক্রবার 21 September 2018, ৬ আশ্বিন ১৪২৫, ১০ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

ইরাক আক্রমণ ছিল ভুল : বুশ

২০০৩ সালে ইরাক আক্রমণ ছিল ভুল বলে মন্তব্য করেছেন জেব ডব্লিউ বুশ। মার্কিন যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে অংশগ্রহণে ইচ্ছুক এমন সব প্রার্থীই জোর গলায় ওই যুদ্ধ সমর্থন করছেন না।

৪,৪৯১ আমেরিকান এবং অসংখ্য ইরাকি ওই যুদ্ধে নিহত হয়। এর জের ধরেই এখনো অশান্ত পরিস্থিতিতে রয়েছে ইরাক। ওই হামলা না হলে বর্তমানের আইএসআইএসের উত্থানও হতো না বলে অনেকেই তা মনে করে।

সাদ্দাম হোসেনের ইরাকে গণবিধ্বংসী অস্ত্র রয়েছে- এই অভিযোগে ২০০৩ সালে ইরাকি হামলা চালিয়েছিলেন রিপাবলিকান প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ। তিনি জানতেন, ওই ধরনের কোনো অস্ত্র ইরাকে নেই। কিন্তু তবুও তিনি হামলাটি চালিয়েছিলেন। এখন বেশির ভাগ রিপাবলিকান মনে করেন, তার ওই সিদ্ধান্ত ছিল ভুল।

বুশের ভাই জেব বুশ এবার রিপাবলিকান পার্টির পক্ষ থেকে প্রেসিডেন্ট নির্বাচন করতে চান। ওই যুদ্ধ ঠিক ছিল না মর্মে বিবৃতি দিতে তিনি প্রবল চাপে রয়েছেন। এমন প্রেক্ষাপটে তিনি কেবল বলেছেন, অতীত টেনে এনে লাভ কী।

আর ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট পদপ্রার্থী হতে আগ্রহী হিলারি ক্লিনটন প্রকাশেই বলেছেন, ওই যুদ্ধ ভুল ছিল। ২০০২ সালে তিনি সিনেটর হিসেবে যুদ্ধের পক্ষে ভোট দিয়েছিলেন। কিন্তু এখন স্বীকার করছেন তার সে কাজ ঠিক ছিল না।

তার ওই ভোটের কারণেই ২০০৮ সালে বারাক ওবামার কাছে প্রাইমারিতে হেরে যান। ওবামা ওই সময় সিনেটর ছিলেন না। তবে তিনি যুদ্ধের বিরোধিতা করেছিলেন।

রিপাবলিকান দলের আরেক সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী রিক স্যাটোরিয়াম জানান, ইরাক যুদ্ধ ভুল ছিল বলে সবাই স্বীকার করছে।

অনলাইন আপডেট

আর্কাইভ