ঢাকা,মঙ্গলবার 13 November 2018, ২৯ কার্তিক ১৪২৫, ৪ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

শীর্ষ খলনায়ক বুশ, হার মানালেন হিটলার ও লাদেনকে

বিশ্বব্যাপী অপছন্দের ব্যক্তি হিসেবে চিহ্নিত হলেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুশ। ইতিহাসের জনপ্রিয় ব্যক্তিত্ব, নায়ক, খলনায়কদের নিয়ে মতভেদ থাকলেও যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুশকে কেউই যে পছন্দ করছেন না এটা নিশ্চিত। তাঁকে অপছন্দের ব্যাপারে কারো যে দ্বিমত নেই ৩৭টি দেশের ৭ হাজার বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর কাছ থেকে নেওয়া মতামত বিশ্লেষণে এমনটাই বেরিয়ে এসেছে।

স্পেনের ইউনিভার্সিটি অব ব্যাসকিউ কান্ট্রির প্রভাষক দারিও পাসের করা আর্জেন্টিনা, ইতালি, দক্ষিণ কোরিয়া, পাকিস্তান, যুক্তরাষ্ট্রসহ ৩৭টি দেশের সাত হাজার বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর মতামত জরিপে এতথ্য বেরিয়ে এসেছে।

জরিপে দেখা গেছে, বিশ্বের শীর্ষ ১০ জন নায়কোচিত ব্যক্তির তালিকায় জায়গা করে নিয়েছেন আলবার্ট আইনস্টাইন, মাদার তেরেসা, মহাত্মাগান্ধী, মার্টিন লুথার কিং, আইজাক নিউটন, যিশু খ্রিস্ট, নেলসন ম্যান্ডেলা, টমাস এডিসন, আব্রাহাম লিংকন আর গৌতম বুদ্ধ।

অন্যদিকে শীর্ষ খলনায়কের তালিকায় আছেন যথাক্রমে অ্যাডলফ হিটলার, ওসামা বিন লাদেন, সাদ্দাম হোসেন, জর্জ ডাব্লিউ বুশ, স্তালিন, মাও সে তুং, লেনিন, চেঙ্গিস খান, সালাদিন ও কিন সি হুয়াং।

গবেষক দারিও পাস এ ব্যাপারে জানান, নায়ক নির্বাচনের ক্ষেত্রে প্রাধান্য পেয়েছে বিজ্ঞানী, মানবতাবাদী, স্বাধীনতাকামী ও উন্নয়নকামী ব্যক্তিরা।

এ ব্যাপারে সবার কাছ থেকে মোটামুটি একই মতামত পাওয়া গেছে। কিন্তু বিপত্তি দেখা দিয়েছে খলনায়ক নির্বাচনের ব্যাপারে।

এ ক্ষেত্রে দেখা গেছে, একই ব্যক্তি একটি দেশে নেতিবাচক অবস্থানে থাকলেও অন্য কোনো দেশে ইতিবাচক অবস্থানে রয়েছেন। উদাহরণ হিসেবে ওসামা বিন লাদেনের কথা উল্লেখ করেন গবেষক দারিও পাস।

তিনি জানান, এমন আরো কিছু ব্যক্তিত্ব পাওয়া গেছে, রাজনৈতিক বিবেচনায় যাঁদের অবস্থান একেকজনের কাছে একেক রকম। কিন্তু জরিপে অংশগ্রহণকারী সবাই সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুশের ব্যাপারে একই মত দিয়েছেন। তাঁরা সবাই বুশকে অপছন্দের ব্যক্তির কাতারে ফেলেছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ