ঢাকা, বৃহস্পতিবার 20 September 2018, ৫ আশ্বিন ১৪২৫, ৯ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

পাসের হার এসএসসিতে ৮৭.০৪, দাখিলে ৯০.০২ শতাংশ

মাধ্যমিক দাখিল ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এবার সারাদেশে পাসের হার ৮৭.০৪ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে এক লাখ ১১ হাজার ৯০১ জন। ১৪ লাখ ৭৩ হাজার ৫৯৪ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১২ লাখ ৮২ হাজার ৬১৮ জন।

এছাড়া মাদ্রাসা বোর্ডে পাসের হার ৯০.০২ শতাংশ। আর কারিগরিতে ৮৩.০১। সারাদেশে পাঁচ হাজার ৯৫টি প্রতিষ্ঠানের শিক্ষার্থী শতভাগ পাস করেছে।

আজশনিবার সকাল ১০টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের কপি হস্তান্তর করেন। বিভিন্ন শিক্ষাবোর্ডের চেয়ারম্যানরাও এসময় উপস্থিত ছিলেন।

দুপুর ১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। বেলা ২টার পর থেকে শিক্ষা প্রতিষ্ঠান এবং মোবাইলে এসএমএস করে ও ইন্টারনেটে পরীক্ষার ফল পাওয়া যাবে।

চলতি বছরের ২ ফেব্রুয়ারি থেকে এসএসসি ও সমামনের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিলো। তবে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অবরোধ-হরতালের কারণে প্রতিটি পরীক্ষাই পিছিয়ে যায় ও সাপ্তাহিক ছুটির দিনগুলোতে অনুষ্ঠিত হয়। গত ৬ ফেব্রুয়ারি শুরু হয়ে ৩ এপ্রিলে এ পরীক্ষা শেষ হয়।

গত কয়েক বছরের মতো এবারও যে কোন মোবাইল অপারেটর থেকে এসএমএস করে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল জানা যাবে।

এসএসসি লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৫ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়ে দিলে ফিরতি এসএমএসে ফল পাওয়া যাবে।

এছাড়া শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট http://www.educationboardresults.gov.bd থেকেও পরীক্ষার ফল জানা যাবে।

অনলাইন আপডেট

আর্কাইভ