ঢাকা, বুধবার 19 December 2018, ৫ পৌষ ১৪২৫, ১১ রবিউস সানি ১৪৪০ হিজরী
Online Edition

প্রস্তাবিত বাজেটে সন্তুষ্ট নয় রংপুরের কৃষকরা

২০১৫-১৬ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে সন্তুষ্ট নয় রংপুরের কৃষকরা। কম ভর্তুকিসহ কৃষিখাতে বিশেষ কোন বরাদ্দ না থাকায় ক্ষুব্ধ তারা। আর কৃষিকে বাদ দিয়ে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব নয় বলে অভিমত অর্থনীতিবিদদের। অন্যদিকে এ অঞ্চলের প্রধান নদী তিস্তার নাব্যতা বৃদ্ধিসহ অন্যান্য নদী সংস্কারে বরাদ্দ না থাকায় হতাশ বিভিন্ন মহল।

তেমন শিল্প কারখানা গড়ে না উঠায় রংপুর অঞ্চলের অর্থনীতি মূলত কৃষি নির্ভর। কৃষিখাতে নিযোজিত লাখ লাখ মানুষ। কিন্তু কৃষকদের জীবন মান উন্নয়নে ও তাদের উৎপাদিত ফসলের ন্যায্য মূল্য নিশ্চিত করতে কখনই নেয়া হয়নি তেমন কোন পদক্ষেপ এমন অভিযোগ তাদের। চলতি মৌসুমেও ধানের ন্যায্য মূল্য না পেয়ে হতাশ চাষীরা। আর এবারের বাজেটেও কৃষকদের জন্য ভর্তূকি প্রদানসহ বিশেষ কোন বরাদ্দ না থাকায় ক্ষুব্ধ তারা।

প্রবৃদ্ধির হার বাড়াতে বাজেটে যেসব খাত চিহ্নিত করা হয়েছে তাতে নেই কৃষিখাত। এতে লক্ষ্যমাত্রা অনুযায়ী প্রবৃদ্ধি অর্জন সম্ভব নয় মত বিশেষজ্ঞদের।

এদিকে তিস্তার পানির ন্যায্য হিস্যা পাওনা নিয়ে বরাবরের মত আশার বাণী শুনিয়ে আসছে ভারত। শুষ্ক মৌসুমে মৃতপ্রায় তিস্তা নদীসহ অন্যান্য নদী সংস্কারে বাজেটে বরাদ্দ না থাকায় হতাশ এ অঞ্চলের মানুষেরা।-ইটিভি

অনলাইন আপডেট

আর্কাইভ