ঢাকা, রোববার 23 September 2018, ৮ আশ্বিন ১৪২৫, ১২ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

৯ আগস্টএইচএসসি ও আলিম পরীক্ষার ফল প্রকাশ

স্টাফ রিপোর্টার : আগামী ৯ আগষ্ট এইচএসসি ও আলিম পরীক্ষার ফল প্রকাশিত হবে। গতকাল রোববার শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, গত রাতে প্রধানমন্ত্রী ৯ আগস্ট ফল প্রকাশের জন্য সময় দিয়েছেন। আগামী ১০ আগস্ট এইচএসসি পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিন পূর্ণ হবে। বিগত বছরগুলোতে ৬০ দিনের মধ্যে এসএসসি ও এইচএসসির ফল প্রকাশ করে আসছি। ৬০ দিন পূর্ণ হওয়ার একদিন আগেই এবার এইচএসসির ফল প্রকাশ করা হবে।

এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় গত ১ এপ্রিল। এবার আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ডের অধীনে ১০ লাখ ৭৩ হাজার ৮৮৪ জন পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিয়েছে। মোট অংশ নেওয়া পরীক্ষার্থীর মধ্যে এবার ছাত্র ৫ লাখ ৭০ হাজার ৯৯৩ ও ছাত্রী ৫ লাখ ২ হাজার ৮৯১ জন। এবার ১৩টি বিষয়ের ২৫টি পত্রে সৃজনশীল পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

তত্ত্বীয় (লিখিত) পরীক্ষা ১১ জুন শেষ হয়। ব্যবহারিক পরীক্ষা ১৩ জুন শুরু হয়ে শেষ হয় ২২ জুন। তবে ঢাকার দুই ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের (২৮ এপ্রিল) কারণে ২৬, ২৭ ও ২৮ এপ্রিলের এইচএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়ে ২, ৪ ও ১৬ মে তারিখে অনুষ্ঠিত হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ