ঢাকা, শুক্রবার 18 October 2019, ৩ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী
Online Edition

বিমানে ইঁদুরের হামলা: জরুরি অবতরণ

চার ঘণ্টা ওড়ার পর গন্তব্যে না গিয়েই ফিরে আসতে হল এয়ার ইন্ডিয়ার একটি আন্তর্মহাদেশীয় বিমানকে।

কারণ? ছোট্ট একটা নেংটি ইঁদুর। বিমানে ইঁদুর দেখে গিয়েছে, একথা শোনার পর, মিলানের পথে আর না এগিয়ে, জরুরি ভিত্তিতে বিমানটিকে দিল্লি ফিরিয়ে আনলেন পাইলট।

এ১-১২৩ এয়ার ইন্ডিয়ার এই বিমানটি বৃহস্পতিবার দিল্লি বিমানবন্দর থেকে রওনা দিয়েছিল মিলানের দিকে। বিমানে যাত্রী ছিলেন প্রায় ২০০জন। ঘণ্টা দুই যাওয়ার পর বিমানটি যখন পাকিস্তানের আকাশ সীমায় উড়ছে, তখনই কেবিনে একটি ইঁদুর দেখতে পান কয়েকজন যাত্রী ও কেবিন ক্রু।

 বিমানে ইঁদুর হানা দিলে, যত তাড়াতাড়ি সম্ভব জরুরি অবতরণ করাই রীতি। কারণ কোনওভাবে যদি সেই ইঁদুর বিমানের কোনও ইলেকট্রিকের তার কেটে দেয়, তাহলে ঘটে যেতে পারে চরম বিপর্যয়।

সমস্ত সিস্টেম চলে যাবে পাইলটের হাতের বাইরে। সেজন্য সিদ্ধান্ত নেওয়া হয়, দূরপথের এই বিমান আর না এগিয়ে, ফিরিয়ে নিয়ে যাওয়া হবে দিল্লিতে।

তবে এক্ষেত্রে একটা সমস্যা ছিল। ইতালি পর্যন্ত দীর্ঘ যাত্রাপথের কথা মাথায় রেখে প্রচুর জ্বালানি ভরা ছিল বিমানটিতে। ওই অবস্থায় অবতরণে কিছু ঝুঁকি থেকে যায়। এজন্য নিরাপদে অবরতরণ সুনিশ্চিত করতে বিমানটি হাল্কা করার উদ্দেশ্যে প্রচুর জ্বালানি ফেলে দিতে হয় পাইলটকে।

এয়ার ইন্ডিয়ার এক মুখপাত্র বলেছেন, 'সন্দেহভাজন ইঁদুর দেখা যাওয়ায়, দিল্লি-মিলান বিমানটি দিল্লিতে ফিরিয়ে আনা হয়েছে। এখনও সেই ইঁদুরের খোঁজ মেলেনি। তবু, যাত্রীদের নিরাপত্তার কথা মাথায় রেখে কোনও ঝুঁকি নেওয়া হয়নি। আমাদের ইঞ্জিনিয়ারিং টিম গোটা ঘটনাটি তদন্ত করে দেখছেন।'

দিল্লিতে এয়ার ইন্ডিয়ার বিমানে মূষিক দর্শনের ঘটনা এই প্রথম নয়। এ বছর মে মাসেও উড়ন্ত একটি বিমানে কয়েকটি ইঁদুর চোখে পড়ায়, লেহ-তে জরুরি অবতরণ করাতে হয়েছিল একটি বিমানকে।

অনলাইন আপডেট

আর্কাইভ