ঢাকা, রোববার 18 November 2018, ৪ অগ্রহায়ণ ১৪২৫, ৯ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

শিক্ষক ১৩, শিক্ষার্থী ৬: তবুও ফেল শতভাগ

কলেজে শিক্ষক রয়েছে ১৩ জন ছাত্রছাত্রী রয়েছে মাত্র ৬ জন। এই ৬ জন শিক্ষার্থী অংশ নেয় ২০১৫ সালে এইচ এস সি পরীক্ষায়। তারা সবাই অকৃতকার্য ।

এই চিত্র নড়াইল সদরে মুলিয়া ইউনিয়নের মুলিয়া পাবলিক কলেজের।

নড়াইল সদরের মুলিয়া ইউনিয়নে ২০০৫ সালে এলাকার শিক্ষার্থীদের কথা চিন্তা করে এলাকার  কিছু সুধিজন  গ্রামবাসী কলেজটি গড়ে তোলে । সে সময় এলাকার  মুলিয়া, কলোড়া, তুলারামপুর, ইউনিয়নসহ এলাকার অন্তত ১৫ টি গ্রামের শিক্ষার্থীরা কলেজে ভর্তি হয়ে বেশ ভাল ভাবেই লেখা পড়া করত। প্রথম দিকে কলেজের সুনামও ছিল বেশ ভাল। এই কলেজ থেকে প্রতিবছর ৮৫-৯০ ভাগ শিক্ষার্থী সুনামের সাথে কৃতকার্য হত। ছাত্রছাত্রী ও ছিল ২ শতাধিক। দশ বছর আগে কলেজ চালু হলেও এমপি ভুক্ত হয়নি এখনও।

তাই কলেজের শিক্ষকরা নিয়মিত কলেজে আসা বন্ধ করে দেন। তখন থেকেই কলেজের অধপতন শুরু ছাত্রছাত্রী কমতে কমতে বর্তমানে দাড়িয়েছে ৬ জনে আর এই ৬ জন ছাত্রছাত্রী ২০১৫ সালে অনুষ্ঠিতব্য পরীক্ষায় অংশ নেয় পরীক্ষার স ফলাফলে দেখা গেছে শতভাগ শিক্ষার্থীই ফেল করেছে।

যদি ও কলেজে শিক্ষক রয়েছে ১৩ জন আর শিক্ষার্থী  মাত্র ৬ জন।

এবছর (২০১৫ সালে)  কলেজে মানবিক বিভাগ থেকে ৬ জন ছাত্রছাত্রী পরীক্ষায় অংশ গ্রহন করে। এর  মধ্যে ৪ জন ছাত্র ও ২ জন ছাত্রী। যদিও ৬ জনের মধ্যে ৪ জনই ছিল অনিয়মিত শিক্ষার্থী।

রোববার (৯ আগষ্ট ) পরীক্ষার ফলাফলে দেখা যায় কোন ছাত্রছাত্রীই কৃতকার্য হতে পারেনি। শতভাগই ফেল করেছে কলেজটিতে।

সরোজমিনে  দেখা গেছে ,কলেজের প্রতিটা কক্ষই রয়েছে তালাবদ্ধ। সেখানে সন্ধান মেলেনি কোন শিক্ষক,শিক্ষার্থী,কর্মকর্তা- কর্মচারীর।

এলাকাবাসীরা জানান,কলেজের শিক্ষকরা যদি কলেজে না আসে তাহলে শিক্ষার্থীরা কিভাবে আসবে।

সঠিক দিক নির্দেশনা ও নেতৃত্বের অভাবে কলেজটির আজ এ দশা। সঠিক  পৃষ্ঠপোষকতা পেলে কলেজটির দ্রুত উন্নতি হবে বলে মনে করেন এলকাবাসী।

মুলিয়া পাবলিক কলেজের প্রভাষক মিন্টু জানান, নড়াইল সদরের মুলিয়া ইউনিয়নে ২০০৫ সালে কলেজটি চালু হয়েছে ১০ বছর হয়ে গেছে এখনও কলেজটি এমপি ভুক্তও হয়নি। তাই  কলেজের শিক্ষকরা নিয়মিত কলেজে আসেন না এ কারণে কলেজের এই বেহাল দশা।

কলেজের এই দৈন্যদশার ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানালেন মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা।

অনলাইন আপডেট

আর্কাইভ