ঢাকা, বৃহস্পতিবার 20 September 2018, ৫ আশ্বিন ১৪২৫, ৯ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

অস্ট্রিয়ায় লাশ ভর্তি লরির সন্ধান

অস্ট্রিয়ার পূর্বাঞ্চলে হাঙ্গেরি সীমান্তের কাছের সড়কে পরিত্যক্ত একটি লরিতে পাওয়া লাশের সংখ্যা ৭০ জনেরও বেশি বলে জানিয়েছেন অস্ট্রিয়ান কর্মকর্তারা।

পুলিশ বলছে, লাশগুলো দেড় থেকে দুইদিন আগে লরিতে তোলা হয়েছিল।

পূর্বাঞ্চলীয় বুর্গেনল্যান্ড রাজ্যের পুলিশ প্রধান হ্যান্স পিটার ডসকোজিল এক সংবাদ সম্মেলনে বলেন, পার্নডর্ফ শহরের কাছে সড়কে বৃহস্পতিবার সকালে একটি সাড়ে সাত টন ওজনের ট্রাকে এসব লাশের সন্ধান পায় পুলিশ। ট্রাকটি বুধবার থেকে সেখানে পড়ে ছিল।

লাশের সঠিক সংখ্যা কত তা তখন জানাতে পারেননি হ্যান্স। আনুমাণিক হিসাবে তিনি এ সংখ্যা ২০, ৪০ কিংবা ৫০ও হতে পারে বলে জানিয়েছিলেন।

লাশগুলো পচতে শুরু করেছে বলেও জানান ডসকোজিল।

অস্ট্রিয়া ও হাঙ্গেরির পুলিশ যৌথভাবে লরিটির চালকের সন্ধান চালাচ্ছে।

শুক্রবার এ সংক্রান্ত ঘটনায় হাঙ্গেরিতে সাতজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে অস্ট্রিয়ার একটি সংবাদপত্রে দাবি করা হয়েছে। তবে এখনো নিরপেক্ষভাবে বিষয়টি নিশ্চিত হওয়া সম্ভব হয়নি।

মধ্যপ্রাচ্য ও আফ্রিকা থেকে ইউরোপ অভিমুখে সম্প্রতি যে অভিবাসীর ঢল নেমেছে তা সামলানোর উপায় নিয়ে আলোচনার জন্য অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইউরোপীয় নেতাদের সম্মেলন চলার সময় এসব লাশ পাওয়া গেল।

এ ট্র্যাজেডি বলকান সম্মেলনে অংশ নেয়া ইউরোপীয় নেতাদের নাড়া দিয়েছে বলে উল্লেখ করেছেন জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মের্কেল।

ভিয়েনা সম্মেলনে এক সংবাদ সম্মেলনে মের্কেল বলেন, “ভয়ঙ্কর এ খবরে আমরা মর্মাহত। এ ঘটনা আমাদেরকে স্মরণ করিয়ে দিচ্ছে যে, আমাদেরকে অভিবাসন সঙ্কট দ্রুতই সামাল দিতে হবে এবং একটি সমাধান খুঁজে পেতে হবে।”

জাতিসংঘের হিসাবমতে, চলতি বছর আট মাসে অভিবাসনের আশায় এশিয়া, মধ্যপ্রাচ্য ও আফ্রিকা থেকে তিন লাখের বেশি মানুষ ভূমধ্যসাগর পাড়ি দিয়েছে।

শুধুমাত্র গেল মাসেই ইইউ সীমান্ত পাড়ি দিয়েছে রেকর্ড সংখ্যক ১ লাখ ৭ হাজার ৫শ’ মানুষ। আর পুলিশের হিসাবমতে, বুধবার ৩ হাজারেরও বেশি মানুষ সাইবেরিয়ায় প্রবেশ করেছে।-বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

অনলাইন আপডেট

আর্কাইভ