ঢাকা,শুক্রবার 26 April 2024, ১৩ বৈশাখ ১৪৩০, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী
Online Edition

ঢাকায় চলাচলে উচ্চমাত্রার সতর্কতা জারি

বাংলাদেশে পশ্চিমা দূতাবাসগুলো তাদের কূটনীতিকদের চলাচলে বিধিনিষেধ আরোপ করেছে।
বার্তা সংস্থা রয়টার্স জানায়, ইতালীয় নাগরিক তাবেলা সিজারকে হত্যার পর আরো বিদেশি টার্গেটে পরিণত হতে পারেন বলে আশঙ্কা বাড়ছে।
এই হত্যার দায় স্বীকার করেছে আইএস। প্রথমবারের মত বাংলাদেশে কোনো হত্যার দাবি করল মধ্যপ্রাচ্যভিত্তিক এই জঙ্গি সংগঠনটি।
এদিকে বুধবার ঢাকায় একটি জাতীয় পত্রিকার প্রতিবেদনে বলা হয়, এ অঞ্চলে পশ্চিমা স্বার্থ লক্ষ্য করে সন্ত্রাসী গোষ্ঠীগুলোর হামলার আশঙ্কায় উদ্বেগে প্রহর গুনছে এখানবার পশ্চিমা দূতাবাসগুলো। এরই মধ্যে গত সোমবার ঢাকার গুলশানের কূটনৈতিকপাড়ায় ইতালির একজন ত্রাণকর্মী দুর্বৃত্তদের হামলায় নিহত হওয়ায় তাদের উদ্বেগ ও শঙ্কা আরো বেড়েছে। পশ্চিমা দূতাবাসগুলো তাদের কর্মকর্তা ও পরিবারের সদস্যদের চলাফেরা সীমিত করার পাশাপাশি ওই দেশগুলোর নাগরিকদের উচ্চমাত্রার সাবধানতা অবলম্বন করতে পরামর্শ দিয়েছে।
প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও অস্ট্রেলিয়া বলেছে, বাংলাদেশে সন্ত্রাসী হামলার ঝুঁকি আছে এবং এ মাসের শেষ দিকেই এ দেশে পশ্চিমা স্বার্থগুলোর ওপর হামলার পরিকল্পনা করছে জঙ্গিরা।
সোমবার ইতালির নাগরিক তাবেলা সিজারকে হত্যাকান্ডে পর ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্র ন্যান্সি ভ্যান হর্ন মঙ্গলবার বিকেলে জানান, বাংলাদেশে অব্যাহত ঝুঁকি ও ইতালির একজন নাগরিক হত্যার বিষয়ে তারা বাংলাদেশ সরকারের সঙ্গে নিবিড় যোগাযোগ রাখছেন।
তিনি বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশকে সন্ত্রাসবিরোধী লড়াইয়ে শক্তিশালী আঞ্চলিক ও বৈশ্বিক অংশীদার হিসেবে বিবেচনা করে। যুক্তরাষ্ট্র বাংলাদেশে একজন ইতালীয় নাগরিক হত্যার বিষয়ে অবগত। নিহতের পরিবার, বন্ধু ও ইতালির প্রতি যুক্তরাষ্ট্র গভীর সমবেদনা জানায়।

অনলাইন আপডেট

আর্কাইভ