ঢাকা, শুক্রবার 19 April 2024, ০৬ বৈশাখ ১৪৩০, ৯ শাওয়াল ১৪৪৫ হিজরী
Online Edition

রিভিউ করবেন সালাহউদ্দিন কাদের চৌধুরী

স্টাফ রিপোর্টার : বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন কাদের চৌধুরী আপিল বিভাগের রায়ের বিরুদ্ধে পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে আবেদন করবেন। কাশিপুর কারাগারে কারাবন্দী এই বিএনপির শীর্ষ নেতার সঙ্গে সাক্ষাৎ শেষে তার আইনজীবী এ তথ্য জানিয়েছেন। আইনজীবী হুজ্জাতুল ইসলাম আলফেসানি গতকাল মঙ্গলবার দুপুরে সালঅহউদ্দিন কাদের চৌধুরীর সঙ্গে দেখা করতে কাশিপুর কারাগারে পৌঁছেন। এরপর সাক্ষাৎ শেষে তিনি এথ্য জানান।
আইনজীবী হুজ্জাতুল ইসলাম আলফেসানি সাংবাদিকদের জানান, রিভিউয়ের বিষয়ে কথা বলতে কাশিমপুর কারাগারে সালাউদ্দিন কাদের চৌধুরীর সঙ্গে দেখা করেছেন। রিভিউর আইনগত বিষয়ে কথা বলার জন্যই সাদেখা করার উদ্দেশ্য ছিল। তিনি বলেন, রিভিউ আবেদন বিষয়ে ইতোমধ্যেই ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটরকে লিখিতভাবে জানানো হয়েছে।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মৃত্যু পরোয়ানা কেন্দ্রীয় কারাগারে গত ১ অক্টোবর পৌঁছায়। এর আগে ওইদিনই মৃত্যু পরোয়ানা জারি করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।
গত শনিবার মুজাহিদের সঙ্গে কারাগারে তার আইনজীবীরা সাক্ষাৎ করলেন তিনি তাদের রিভিউ করতে বলেন। তার আইনজীবী েিমা. শিশির মনির কারাগারে সাক্ষাৎ শেষে রিভিউ করার বিষয়টি গণমাধ্যমকে জানান।
গত ৩০ সেপ্টেম্বর আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও সালাহউদ্দিন কাদের চৌধুরীর আপিলে মৃত্যুদন্ড বহালের পুর্নাঙ্গ রায় প্রকাশিত হয়। পরদিন ট্রাইব্যুনালের তিন বিচারপতি তাদের মৃত্যু পরোয়ানায় সাক্ষর করেন। পুনর্গঠিত একমাত্র ট্রাইব্যুনালের চেয়ারম্যান হিসাবে রয়েছেন বিচারপতি মো. আনোয়ারুল হক। অন্য দুই বিচারপতি হলেন বিচারপতি মো. শাহিনুর ইসলাম, বিচারপতি মো. সোহরাওয়ার্দী।
এর আগে ২০১৩ সালের ২৯ অক্টোবর ট্রাইব্যুনালের মৃত্যুদন্ডের রায়ের বিরুদ্ধে সালাহউদ্দিন কাদের চৌধুরী খালাস চেয়ে আপিল করেন। ২০১৩ সালের ১ অক্টোবর চেয়ারম্যান বিচারপতি এ টি এম ফজলে কবীরের নেতৃত্বে গঠিত তিন সদস্যের ট্রাইব্যুনাল-১ মৃত্যুদন্ডের রায় ঘোষণা করে।
হরতালে ভাঙচুর-অগ্নিসংযোগের একটি মামলায় ২০১০ সালের ১৬ ডিসেম্বর গ্রেফতার করা হয় সালাহউদ্দিন কাদের চৌধুরীকে। পরে ১৯ ডিসেম্বর তাকে একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতার দেখানো হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ