ঢাকা,বৃহস্পতিবার 15 November 2018, ১ অগ্রহায়ণ ১৪২৫, ৬ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

মেডিকেলে পুনরায় ভর্তি পরীক্ষার দাবিতে সারাদেশে ছাত্র ধর্মঘট পালিত

আজ সকাল থেকে সারাদেশে ছাত্র ধর্মঘট পালন করছে প্রগতিশীল ছাত্র জোট ও সাম্রাজ্যবাদ বিরোধী ছাত্র ঐক্য। এসময় তারা প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে নানা স্লোগান দেয়।

মঙ্গলবার দুপুর সাড়ে ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তারা সারাদেশে এ ছাত্র ধর্মঘটের ডাক দেয়।

প্রগতিশীল ছাত্র জোট ও সাম্রাজ্যবাদ বিরোধী ছাত্র ঐক্যের সমন্বয়ক ইমরান হাবিব রুমন জানান, সারাদেশে শান্তিপূর্ণভাবে ছাত্র ধর্মঘট পালিত হচ্ছে।

তিনি বলেন, ১৮  সেপ্টেম্বর ফাঁস করা প্রশ্নে মেডিকেল ও ডেন্টালে ভর্তি পরীক্ষা হওয়ার পর থেকে ভর্তি পরীক্ষা বাতিল করে পুনরায় ভর্তি পরীক্ষা নেয়াসহ ৪ দফা দাবিতে আমরা আন্দোলন করে আসছি। কিন্তু পুলিশ আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলা ও নির্যাতন চালাচ্ছে।

অন্যদিকে স্বাস্থ্যমন্ত্রী দায়িত্বহীন বক্তব্য দিয়ে বিষয়টিকে আড়াল করার চেষ্টা করছেন। এমতাবস্থায় আমরা আমাদের পূর্বঘোষিত ধর্মঘট পালনের জন্য ছাত্র-শিক্ষক ও অভিভাবকসহ সবাইকে আহবান জানাচ্ছি। তবে ফাইনাল পরীক্ষা ছাত্র ধর্মঘটের আওতামুক্ত থাকবে বলে রুমন জানান।

তিনি বলেন, বরিশাল মেডিকেল কলেজে কিছুটা সমস্যা হতে পারে বলে আশঙ্কা করছি। কারণ সেখানে আজকে ক্লাস করা বাধ্যতামূলক বলে প্রশাসন একটি প্রজ্ঞাপন জারি করেছে।

এদিকে ছাত্র ধর্মঘটকে ঘিরে বরিশাল মেডিকেল কলেজে বিপুল সংখ্যক পুলিশ নিয়োগের পাশাপাশি নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. এম আমজাদ আলী বলেন, ধর্মঘট ছাত্রদের গণতান্ত্রিক অধিকার এবং তাদের দাবিও যৌক্তিক। ধর্মঘট শান্তিপূর্ণভাবেই পালিত হচ্ছে। তবে ফাইনাল পরীক্ষাকে এর আওতামুক্ত রাখা হয়েছে। আমরা তাদের শান্তিপূর্ণ আন্দোলনে কোনো বাধা দেব না।

দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলনের মাধ্যমে ধর্মঘটের পূর্ণ চিত্র তুলে ধরা হবে বলে জানিয়েছেন ইমরান হাবিব রুমন।-শীর্ষনিউজ ডট কম

অনলাইন আপডেট

আর্কাইভ