ঢাকা, সোমবার 19 November 2018, ৫ অগ্রহায়ণ ১৪২৫, ১০ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

বিপিএলের নিলামে ১৯৬জন বিদেশী খেলোয়াড়

বাংলাদেশ প্রিমিয়ার লীগ বা বিপিএলে খেলোয়াড় বাছাইয়ে নিলাম হবে ২৬ অক্টোবর। এবারের নিলামের জন্য তালিকাভুক্ত হয়েছেন ১৯৬জন বিদেশী ক্রিকেটার। তালিকায় বাংলাদেশের খেলোয়াড় থাকছেন ১২৩জন।

ঢাকার মিরপুরে শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ২০ নভেম্বর বিপিএলের তৃতীয় আসর শুরু হবে। ২২ নভেম্বর হবে প্রথম ম্যাচ। ফাইনাল ম্যাচ হবে ১৫ ডিসেম্বর।

বুধবার একটি সংবাদ সম্মেলনে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কর্মকর্তা আইএএচ মল্লিক জানিয়েছেন, বিদেশী খেলোয়াড়দের ১৯৬জনের তালিকা প্রকাশ করা হয়েছে। বিপিএলে খেলার বিষয়ে তাদের আগ্রহের কথা জানিয়েছেন। এদের মধ্যে পাকিস্তানের ৫৩জন, ওয়েস্ট ইন্ডিজের ৩৪জন, শ্রীলঙ্কার ২৫জন, ইংল্যান্ডের ৫৩জন, দক্ষিণ আফ্রিকার ৪জন, অস্ট্রেলিয়ার ৪জন, নিউজিল্যান্ডের ২জন, জিম্বাবুয়ের ৬জন আর অন্য দেশের ১৫জন খেলোয়াড় রয়েছেন।

তিনি জানান, ক্রিস গেইল, শহীদ আফ্রিদি, শোয়াব মালিক, দিলশান, সাঙ্গাকারাসহ কয়েকজনকে ইতিমধ্যেই ফ্রাঞ্চাইজিগুলো চুক্তিবদ্ধ করেছে বলে তারা জানতে পেরেছেন।

বিদেশী খেলোয়াড়দের মধ্যে ‘এ’ গ্রেডের মূল্যমান ৭০ হাজার ডলার ধরা হয়েছে। ‘বি;গ্রেড ৫০হাজার আর ‘সি’ গ্রেড ৩০ হাজার ডলার নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশী খেলোয়াড়দের মধ্যে তারকা খেলোয়াড়দের মূল্যমান ধরা হয়েছে ৩৫ লাখ টাকা। এছাড়া ‘এ’ গ্রেডের খেলোয়াড়দের জন্য ২৫ লাখ, ‘বি’ গ্রেড ১৮ লাখ, ‘সি’ গ্রেড ১২ লাখ আর ‘ডি’ গ্রেড ৫ লাখ টাকা মূল্যমান ধরা হয়েছে।

তবে নিলামে ফ্রাঞ্চাইজিগুলোর ডাকা দরে তাদের চূড়ান্ত মূল্য ঠিক হবে। এবারের আসরে ছয়টি ফ্রাঞ্চাইজি অংশ নিচ্ছে।

খেলার সময় প্রতিটি একাদশে চারজন করে বিদেশী খেলোয়াড় খেলতে পারবে।

বিসিবি কর্মকর্তারা জানিয়েছেন, এবারের বিপিএল অনেকটা আইপিএলের আদলে করা হবে।

ঢাকা ও চট্টগ্রাম মিলিয়ে প্রতিদিন দুইটি করে খেলা হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ