বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

বাংলাদেশে প্রথম খুচরা ব্যবসায়ীদের কংগ্রেস অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার : দেশে প্রথমবারের মতো বাংলাদেশ রিটেইল বিজনেস কংগ্রেস অনুষ্ঠিত হয়েছে। এ বছর সম্মেলনের প্রতিপাদ্য ছিল ‘ট্রান্সফরমিং টু সাসটেইনেবল বিজনেস’ বা ‘টেকসই খুচরা ব্যবসায়ে উত্তরণ।’
গতকাল শনিবার ঢাকার লা মেরিডিয়ান হোটেলে অনুষ্ঠিত এই সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম (বিবিএফ)। এপেক্স ও ইয়েলোর সহায়তায় দিনব্যাপী অনুষ্ঠিত এই সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপনের জন্য বেশ কয়েকটি অধিবেশনের আয়োজন করা হয়। এছাড়া ছিল প্যানেল আলোচনা পর্ব।
‘বাংলাদেশ খুচরা বিক্রয় সম্মেলন’ শীর্ষক এই আয়োজন মূলত রিটেইল বিজনেস বা খুচরা ব্যবসায় সংক্রান্ত জ্ঞান বিনিময়ের মঞ্চ হয়ে ওঠে। এতে অর্থনৈতিক পরিস্থিতি, ভোক্তা প্রবণতা, প্রযুক্তিগত উদ্ভাবন ও ব্যবসায়িক কৌশল ইত্যাদি নিয়ে আলোচনা করা হয়। যাতে স্থানীয় রিটেইলার বা খুচরা বিক্রেতারা সর্বোচ্চ মুনাফা অর্জন ও ব্যবসায়িক প্রবৃদ্ধি অর্জনের কলাকৌশলগুলো জেনে উপকৃত হতে পারেন।
সম্মেলনে স্থানীয় আলোচকদের মধ্যে ছিলেন আগোরা সুপার মার্কেটসের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ক্রিস্টোফার ইসিভার্ড, হাতিল কমপ্লেক্স লিমিটেডের বিপণন পরিচালক মশিউর রহমান, মীনাবাজারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শাহীন খান, বেক্সিমকো লিমিটেডের গ্রুপ ডাইরেক্টর ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সৈয়দ নাভিদ হুসেইন।
প্যানেল আলোচনায় স্থানীয়দের মধ্যে অংশ নেন এপেক্স ফুটওয়্যার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি  সৈয়দ নাসিম মঞ্জুর, এসিআই লজিস্টিকস লিমিটেডের (স্বপ্ন) নির্বাহী পরিচালক সাব্বির হাসান নাসির, রহিমা আফরোজ গ্রুপের পরিচালক নিয়াজ রহিম এবং ইপিলিয়ন গ্রুপের বিজনেস ডেভেলপমেন্টের ডিজিএম রেজাউল কবির।
মূল প্রবন্ধ উপস্থাপনের তিনটি অধিবেশন পরিচালনা করেন যথাক্রমে ফিউচার গ্রুপের বেঙ্গল ওয়ারিয়র্সের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সন্দ্বীপ তারকাস, হাইপারসিটি রিটেইল ইন্ডিয়া লিমিটেডের আইটি ও লজিস্টিকসের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ইয়াকিন গাজি এবং ল্যান্ডর মুম্বাইয়ের ক্রিয়েটিভ ডাইরেক্টর কুরনাল রাওয়াল।
এসব আলোচনায় আন্তর্জাতিক বিশেষজ্ঞ ও স্থানীয় রিটেইল সেক্টর বা খুচরা খাতের বিশেষজ্ঞরা অংশ নেন। প্রবন্ধ উপস্থাপনের পর্ব এবং প্যানেল অধিবেশনগুলোতে খুচরা ব্যবসায়ের বর্তমান প্রবণতা, চ্যালেঞ্জ ও প্রবৃদ্ধি অর্জনের সম্ভাবনাসমূহ তুলে ধরা হয়। এর পাশাপাশি কীভাবে সহযোগিতামূলক ও পরিবেশবান্ধব উপায়ে এ ক্ষেত্রে টেকসই প্রবৃদ্ধি অর্জন নিশ্চিত করা যায় সেই বিষয়েও জোর দেওয়া হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ