শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

চেরনোবিল দুর্ঘটনার ৩০ বছর পালন ইউক্রেনে

বিবিসি : আজ চেরনোবিল দুর্ঘটনার ৩০তম বার্ষিকী পালন করছে ইউক্রেন। ১৯৮৬ সালের এই দিনেই দেশটিতে বিশ্বের সবচেয়ে ভয়াবহ পরমাণবিক বিস্ফোরণের ঘটনাটি ঘটেছিল।
৩০ বছর পূর্তিতে ইউক্রেনের স্লাভুটিচ শহরে স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে। সেখানে চেরনোবিল দুর্ঘটনায় নিহতদের স্মরণে প্রার্থনা করা হয়। গতকাল মঙ্গলবার রাতে দুর্ঘটনাস্থল সংলগ্ন এক স্মরণসভায় বক্তব্য রাখবেন ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কো। পরে তিনি স্থানীয় এক গির্জায় নিহতদের জন্য আয়োজিত এক প্রার্থনাসভায় অংশ নেবেন তিনি। ভয়াবহ ওই দিনটিকে স্মরণ করতে চেরনোবিল অঞ্চলের প্রাক্তন বাসিন্দাদের অনেকে সোমবার রাতে সেখানে ছুটে গেছেন। এদের একজন হলেন প্রিপিয়াত। ৬৬ বছরের এই নারী চেরনোবিলের শ্রমিকদের সঙ্গে ওই একই এলাকায় বসবাস করতেন। দুর্ঘটনার পর আরো অনেকের সঙ্গে তিনি চেরনোবিল ছেড়ে আসেন। বার্তা সংস্থা রয়টার্সকে তিনি বলেন, ‘ কোনোমতে পুরনো অ্যাপার্টমেন্টটি খুঁজে পেয়েছি। মানে ওটা এখন জঙ্গল হয়ে গেছে। বাগান-বারান্দা সবখানে গাছ উঠে গেছে। সবকটা ঘর খালি পড়ে আছে। জানালার কাঁচগুলো নেই। সব কিছুই ধ্বংস হয়ে গেছে।’
গবেষণা প্রতিষ্ঠানগুলো বলছে, এখনো পারমাণবিক কেন্দ্র এলাকায় তেজস্ক্রিয়তা রয়েছে। ব্রিজেস টু বেলারুস নামে একটি দাতব্য সংস্থা সতর্ক করে দিয়ে জানিয়েছে, ইউক্রেন সীমান্তের কাছে যেসব শিশু এখনো বিকলাঙ্গতা নিয়ে জন্ম নিচ্ছে।
১৯৮৬ সালের ২৬ এপ্রিল স্থানীয সময রাত ১টা ২৩ মিনিটে চেরনোবিল পাওয়ার প্ল্যান্টের ৪ নম্বর রিঅ্যাক্টরে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে। তৎকালীন সোভিয়েত ইউনিয়নের শাসনাধীন ইউক্রেন ও বেলারুশ সীমান্তবর্তী অঞ্চলে ওই দুর্ঘটনাটি ঘটেছিল। ওই রাতে নিরাপদ শীতলীকরণের উপর একটি সাধারণ পরীক্ষা চালানোর সময় এই বিস্ফোরণের ঘটনাটি ঘটে।

অনলাইন আপডেট

আর্কাইভ