ঢাকা, বৃহস্পতিবার 28 March 2024, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী
Online Edition

মাওলানা নিজামীকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে স্থানান্তর

স্টাফ রিপোর্টার : জামায়াতে ইসলামীর আমীর মাওলানা মতিউর রহমান নিজামীকে গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার থেকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে স্থানান্তর করা হয়েছে।
কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ থেকে মাওলানা নিজামীকে নিয়ে গতকাল রোববার রাত সাড়ে ১০টার দিকে একটি প্রিজন ভ্যান ঢাকার উদ্দেশে রওনা হয়ে রাত সাড়ে ১১টার পর ঢাকা কেন্দ্রীয় কারাগারে পৌঁছায় বলে কারা কর্মকর্তারা জানান।
গত বৃহস্পতিবার আপিলের রায়ের বিরুদ্ধে করা পুনর্বিবেচনা (রিভিউ) আবেদন খারিজ করে মাওলানা নিজামীর মৃত্যুদন্ডাদেশ বহাল রাখেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের বেঞ্চ এ রায় দেন। বেঞ্চের অপর তিন সদস্য হলেন বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।
এর আগে গত মঙ্গলবার রিভিউ শুনানি শেষে ৫ মে রায়ের দিন ধার্য করা হয়। ওই দিন শুনানিতে মাওলানা নিজামীর পক্ষে ছিলেন খন্দকার মাহবুব হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
২০১৪ সালের ২৯ অক্টোবর মাওলানা নিজামীকে মৃত্যুদন্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। এই রায় বাতিল ও তাকে বেকসুর খালাস দেয়ার আবেদন জানিয়ে ওই বছরের ২৩ নভেম্বর আপিল করেন তিনি। এরপর গত ৬ জানুয়ারি আপিলেও মৃত্যুদন্ড বহাল রাখা হয়। গত ১৫ মার্চ পূর্ণাঙ্গ রায় প্রকাশ করে আপিল বিভাগ। এরপর ২৯ মার্চ রায় রিভিউয়ের আবেদন করেন মাওলানা নিজামী।



অনলাইন আপডেট

আর্কাইভ