ঢাকা, বুধবার 19 June 2019, ৫ আষাঢ় ১৪২৬, ১৫ শাওয়াল ১৪৪০ হিজরী
Online Edition

সংসদে বাজেট অধিবেশন শুরু বিকেলে

সংসদ রিপোর্টার : জাতীয় সংসদের বাজেট অধিবেশন আজ বুধবার বিকাল ৫টায় শুরু হচ্ছে। আগামীকাল বৃহস্পতিবার দেশের ইতিহাসে সর্ববৃহৎ বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এটি চলমান দশম জাতীয় সংসদের ১১তম অধিবেশন। আর এ সরকারের তৃতীয় বাজেট অধিবেশন।
এই অধিবেশন কতদিন চলবে তা সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত হবে। অধিবেশন শুরুর আগে বিকেল ৪টায় এই কমিটির বৈঠক হবে। বাজেট পেশের পর এর উপর আলোচনা হওয়ায় সাধারণত এই অধিবেশন দীর্ঘ হয়ে থাকে।
সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, এবারের বাজেটের আকার হতে পারে ৩ লাখ ৪০ হাজার কোটি টাকা। যা দেশের ইতিহাসে সর্ববৃহৎ বাজেট। আগামীকাল ২ জুন বিকেল ৩টায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৬-১৭ অর্থবছরের এই বাজেট পেশ করবেন। এটি হচ্ছে বাংলাদেশের ৪৫তম বাজেট এবং আওয়ামী লীগ সরকারের ১৭তম। আর অর্থমন্ত্রী হিসেবে আবুল মাল আবদুল মুহিতের দশম বাজেট।
বাজেট অধিবেশন উপলক্ষ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে সংসদ সচিবালয়। ভবনের ভেতরে বাহারি ফুলগাছ দিয়ে সাজানো হয়েছে। আমন্ত্রণ জানানো হয়েছে প্রধান বিচারপতিকে। নিয়ম অনুযায়ী রাষ্ট্রপতিও বাজেট পেশের দিন উপস্থিত থাকবেন। এছাড়া দেশী-বিদেশী গুরুত্বপূর্ণ ব্যক্তিরা উপস্থিত থেকে বাজেট পেশের দিন অর্থমন্ত্রীর বক্তব্য শুনবেন।

অনলাইন আপডেট

আর্কাইভ