ঢাকা, শুক্রবার 16 November 2018, ২ অগ্রহায়ণ ১৪২৫, ৭ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

মাহে রমজানের আগমনেই তীব্র গরমের আত্মসমর্পন

গাযী খলিলুর রহমান: আল্লাহ যে কত মহান; বার বার মানুষকে সংশোধনের জন্য বিভিন্ন মাধ্যমে মহা সংকেত দিয়ে যাচ্ছেন। কে ভাবছে এই কঠিন প্রখর তাবদাহ নিমিষেই শীতল কোমল আরাম দায়ক হিসেবে আমাদের জন্য মহা প্ররাক্রমশালী প্রভুর পক্ষ থেকে নিদর্শন হিসেবে আগমন ঘটবে। কে ভাবছে, মাহে রমজানের আগমনের সাথে সাথে এমন কঠোর তাবদাহের আত্মসমর্পন ঘটবে।

মহান পরওয়ারদেগার আল্লাহ রাব্বুল আলামীন তারঁ অতি আদরের সৃষ্টি মানব সন্তানদের কঠোর জাহান্নামের অগ্নিকুন্ড থেকে বাচাঁবার জন্য যুগে যুগে কতোই না নিদর্শন প্রেরন করেছেন। তা কিন্তু এখনো অব্যাহত আছে। যা জ্ঞানীদের জন্য মহা সংকেত বহন করছে।

আমরা কেন জানি কিসের লোভে দুনিয়ার ক্ষনিকের জীবনটাকে অনেক অনেক বড় মনে করি , আর এই ক্ষনিকের জীবনের জন্যই বেমালুম প্রতি হিংসায় ঝাপিয়ে পড়ি প্রতি পক্ষের উপর। একবারের জন্যও ভাবি না আমি কি করছি? আমি হিংস্র হায়েনার আচরন করি আমারই অপর ভাইয়ের উপর। এমন ছোবল দিয়ে নিজের ক্ষনিকের স্বার্থের জন্য প্রতি পক্ষের সব তছনছ করে দেই, যেন আমি চিরঅম্লান, চিরজীবি, আমার মৃত্যু হবে না কোন দিনই। আসলে কি তাই?

আমরা আদম সৃষ্টির মধ্যে শ্রেষ্ঠ।  আমাদের বিবেক বলে একটি অমূল্য সম্পদ  রয়েছে। আমরা যা ইচেছ তা-ই করতে পারি না। আমাদের বিবেক আমাদের তাড়িত করে। প্রতি বছর মাহে রমজান আসে আর যায়। এতেই কি শেষ? রমজান আমাদের জন্য কী বার্তা দিয়ে যাচ্ছে বার বার ? শুধুই কি কিছু নিয়ম, কিছু রুটিন?

প্রতি ভোরে আরামের ঘুম ত্যাগ করে জাগ্রত হওয়া, কিছু খাওয়া, সারাদিন উপোস থাকা আর সন্ধ্যায় উদোর ভরে মুখরোচক দামি দামি  খাবার খাওয়া। কেন আমরা ভাবি না, যা করছি তা ঠিক নয়। আমার প্রত্যক্ষ ও পরোক্ষ সব কিছুরই জাররা জাররা পরিমানের ও  হিসেব নেওয়ার মত দিবস রয়েছে। মানি আর না মানি ।

যে মহান আল্লাহ তাঁর অতি আদরের বান্দাদের কষ্টের কথা ভেবে (প্রখোর তাপদাহে রোজা রাখা কষ্ট) রমজানের আগমনের সাথে সাথে বৃষ্টি ও শীতল বাতাসের মাধ্যমে আরামদায়ক পরিবেশ উপহার দিতে পারেন, তিনি সব পারেন এবং পারবেন এটাই বাস্তব।

আমরা যদি আমাদের  সামনে ঘটে যাওয়া এই নিদর্শণগুলো জীবনের পাথেয় হিসেবে রেখে গন্তব্যের দিকে ধাবিত হই, তাহলে আমরা এতটা হিংস্র নির্মম ও অত্যাচারি জুলুমবাজ হতে পারবনা। আল্লাহ আমাদেরকে সত্য বুঝবার ও অনুধাবন করবার তৌফিক দিন । আমিন।।
গাজী খলিলুর রহমান: টঙ্গী সংবাদাতা

 

 

অনলাইন আপডেট

আর্কাইভ