ঢাকা, মঙ্গলবার 22 October 2019, ৭ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী
Online Edition

রোমের প্রথম নারী মেয়র হলেন ভার্জিনিয়া রেজ্জি

অনলাইন ডেস্ক: ইতালির রোম শহরের মেয়র নির্বাচনে বড় জয় পেয়েছে ফাইভ স্টার মুভমেন্ট পার্টি। এ জয়ের মধ্য দিয়ে শহরটির প্রথম নারী মেয়র হলেন ওই দলের নেত্রী ভার্জিনিয়া রেজ্জি।

 বিবিসি জানায়, স্থানীয় সময় গতকাল রোববার অনুষ্ঠিত দ্বিতীয় দফার নির্বাচনে মোট ভোটের দুই-তৃতীয়াংশই পেয়েছেন ভার্জিনিয়া রেজ্জি। এই ভোটে তিনি ইতালির ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টির (পিডি) মেয়র প্রার্থী রবার্তো জাকেত্তিকে পরাজিত করেন।

 এর আগে অনুষ্ঠিত প্রথম দফার ভোটে ভার্জিনিয়া পেয়েছেন ৩৫ শতাংশ ভোট। অন্যদিকে রবার্তো জাকেত্তি ভোট পেয়েছেন ২৪ শতাংশ।

৩৭ বছর বয়সী ভার্জিনিয়া রেজ্জি পেশায় আইনজীবী। কয়েক মাস আগেও তিনি রোমবাসীর কাছে তেমন পরিচিত ছিলেন না। তবে দুর্নীতির বিরুদ্ধে আন্দোলন করে ক্ষমতাসীন দলের বিরুদ্ধে জয় পেতে রেজ্জিকে তত বেগ পেতে হয়নি।

জয়ের পর ভার্জিনিয়া রেজ্জি বলেন, তিনি হবেন সব রোমানের মেয়র। ২০ বছর ধরে চলা দুর্বল শাসনের অবসান ঘটিয়ে শহরের প্রতিষ্ঠানগুলোতে স্বচ্ছতা আনবেন। তাদের (ফাইভ স্টার মুভমেন্টের) সঙ্গেই রোমের নতুন যুগের সূচনা হবে।

রোমের পরবর্তী মেয়রের জন্য অনেক চ্যালেঞ্জ অপেক্ষা করছে, যার অন্যতম একটি হলো অর্থনৈতিক সংকট। শহর কর্তৃপক্ষের ঋণ আছে ১৫ হাজার কোটি মার্কিন ডলার, যা এর দুটি বার্ষিক বাজেটের সমান। আর শহরের সরকারি পরিবহন, আবাসন ও বর্জ্য ব্যবস্থা নিয়েও ক্ষুব্ধ রোমবাসী।

বিবিসি জানায়, ইতালির বিভিন্ন শহরে অনুষ্ঠিত মেয়র নির্বাচনে রোমের পাশপাশি তুরিন শহরেও জয় পেয়েছে ফাইভ স্টার মুভমেন্ট পার্টি। অন্যদিকে ক্ষমতাসীন পিডি দল মিলান ও বলোনিয়া শহরে জয় পেয়েছে। তবে রোম ও তুরিন শহরের মেয়র নির্বাচনে পরাজয় ইতালির ক্ষমতাসীন দলের প্রধানমন্ত্রী মাত্তিও রেনজির জন্য বড় আঘাত।

বিশ্লেষকদের মতে, রোমের মেয়র নির্বাচনে ফাইভ স্টার পার্টির জয় ২০১৮ সালে অনুষ্ঠেয় দেশটি পার্লামেন্ট নির্বাচনের জন্য ভিত করে দেবে। ২০০৯ সালে ইতালির কৌতুক অভিনেতা বেপ্পে গ্রিলো ফাইভ স্টার পার্টি প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠার পর থেকেই দলটি দুর্নীতিবিরোধী আন্দোলন শুরু করে। 

অনলাইন আপডেট

আর্কাইভ