ঢাকা, সোমবার 17 December 2018, ৩ পৌষ ১৪২৫, ৯ রবিউস সানি ১৪৪০ হিজরী
Online Edition

ব্রেক্সিট প্রতিক্রিয়া : পুতিন ট্রাম্প আইএস সবাই খুশি!

অনলাইন ডেস্ক: ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার প্রভাব নিয়ে নানা পক্ষে নানা বিশ্লেষণ চলছে। ব্রিটেন, ইইউ, আমেরিকা, বিশ্ববাজার ইত্যাদির পাশাপাশি বিশেষ বিশেষ পক্ষ এবং ব্যক্তিও এই ঘটনার পরবর্তী ফলাফলের ওপর ভিত্তি করে নিজেদের লাভক্ষতির হিসাব মিলাচ্ছেন। পশ্চিমের অন্যতম প্রতিদ্বন্দ্বী রাশিয়া ব্রেক্সিটে খুশি। অন্তত এমনটাই বলছে পশ্চিমা মিডিয়া। আবার ইইউ থেকে বিচ্ছেদের পর ব্রিটেনবাসীকে অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। এদিকে ব্রিটেনের বিচ্ছেদে ইউরোপ এবং ব্রিটেন উভয়েই আর্থিকভাবে ক্ষতির মুখোমুখি হবে-এমন ধারণা থেকে আনন্দ প্রকাশ করেছে জঙ্গি সংগঠন আইএস। 

ব্রেক্সিটে সবচেয়ে বেশি খুশি পুতিন 

ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়াকে রাশিয়ার জন্য বড় বিজয় হিসেবে দেখা হচ্ছে। ব্রেক্সিটে হাসি ফুটেছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখে। কিন্ত কেন? সে বিশ্লেষণেই নেমেছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, বেক্সিটের ঘটনায় বিশ্বরাজনীতির বল এখন রাশিয়ার কোর্টে। এবার জমবে বেশ। ইচ্ছেমতো একটা খেলার সুযোগ নেবেন প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। কারণ ইউরোপ এখন দুর্বল। আরও দুর্বল হচ্ছে ব্রিটেন। এতে রাশিয়ার অর্থনৈতিক পুনরুদ্ধারের পথ খুলে গেল। আর এই পথে কীভাবে হাঁটতে হবে-পুতিনের সেই কলা-কৌশল রপ্ত করা আছে অনেক আগে থেকেই। পশ্চিমা সংবাদমাধ্যম স্কাই নিউজ একটি প্রতিবেদন করেছে ‘ফিউ উইল বি হ্যাপিয়ার দ্যান ভ্লাদিমির পুতিন।’ মস্কোয় একজন সাবেক মাকির্ন রাষ্ট্রদূত মাইকেল ম্যাকফাউল ব্রিটেনের গণভোটের পর বলেছেন, ব্রেক্সিটের আসল বিজয়ী হচ্ছেন ভ্লাদিমির পুতিন। পুতিনের বৈদেশিক নীতির ক্ষেত্রে একটা বড় বিজয় সূচিত হয়েছে। পাশ্চাত্যের প্রভাবশালী ব্যক্তিবর্গ বলছেন, ব্রেক্সিটের ঘটনায় রাশিয়া শক্তির পথে এখন আরও এক ধাপ এগিয়ে গেল। তাই বিজয়ের হাসি ফুটেছে ভ্লাদিমির পুতিনের মুখে। পুতিনই হচ্ছেন ব্রেক্সিটের সবচেয়ে বড় লাভবান ব্যক্তি। ক্রেমলিনের একজন মুখপাত্র বলেছেন, ব্রিটেন ইউনিয়ন ছাড়ার কারণে ব্রিটেনের সঙ্গে রাশিয়ার সম্পর্ক উন্নয়নেরও একটা নতুন দরজা খুলে গেছে। রাশিয়া এখন ব্রিটেনের সঙ্গে সম্পর্ক জোরদার করার চেষ্টা করবে। 

খুশি ট্রাম্পও 

ব্রেক্সিটের গণভোটের রায় গণমাধ্যমে প্রকাশের পরপরই আনন্দিত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির সম্ভাব্য প্রার্থী ডোনাল্ড ট্রাম্প মন্তব্য করেন ইইউ থেকে ব্রিটেনের বেরিয়ে আসা ‘চমৎকার একটি বিষয়’। শুক্রবার স্কটল্যান্ডের সাউথ আয়ারশায়ারে নিজের নামে গড়া ট্রাম্প টার্নবেরি গলফ রিসোর্টে বিমান থেকে নেমে সাংবাদিকদের কাছে এই মন্তব্য করেন তিনি। ট্রাম্পের এমন মন্তব্য নিয়ে গতকাল বিবিসি একটি মন্তব্য প্রতিবেদন প্রকাশ করে যার শিরোনাম হচ্ছে, ‘হোয়াই ব্রেক্সিট মেইকস ডোনাল্ড ট্রাম্প সো হ্যাপি?’ 

ইইউ ভাঙনে আইএসের আনন্দ প্রকাশ 

ইউরোপীয় ইউনিয়নের ভাঙনে খুশি আইএস, এমন খবর দিয়েছে ডেইলি মেইল। ‘আইএস এক্সপ্রেসেস জয় ওভার ইকোনোমিক টারমোয়েল ক্রিয়েটেড বাই ব্রেক্সিট ভোট’ শিরোনামের প্রতিবেদনে বলা হয়, ব্রিটেনের এই সরে যাওয়া গোটা ইউরোপের অর্থনীতিতে যে নেতিবাচক প্রভাব ফেলবে, তা নিয়েও উচ্ছ্বাস প্রকাশ করেছে এই জঙ্গি সংগঠন। পাশাপাশি তারা বার্লিন এবং ব্রাসেলসে হামলার হুমকিও দিয়েছে।

 

অনলাইন আপডেট

আর্কাইভ