ঢাকা, শনিবার 7 December 2019, ২৩ অগ্রহায়ণ ১৪২৬, ৯ রবিউস সানি ১৪৪১ হিজরী
Online Edition

ইউরো ফুটবল ফাইনাল: কে পাবে শিরোপা?

অনলাইন ডেস্ক:প্রায় এক মাস ধরে চলা ইউরোপের সবচেয়ে বড় ফুটবলের আসর ইউয়েফা ইউরো চ্যাম্পিয়নশিপের ফাইনালে আজ মুখোমুখি হবে ফ্রান্স ও পর্তুগাল।

ইউরো চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বের কোনও ম্যাচ না জিতেই, বলতে গেলে ভাগ্যের জোরে গ্রুপের তৃতীয় সেরা দল হিসেবে পরবর্তী রাউন্ডে উঠেছিল পর্তুগিজরা।

অন্যদিকে শুরু থেকে ফেভারিটদের মতো খেলে এসেছে ফ্রান্স। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নক-আউটে ওঠেন পায়েত-গ্রিজম্যান-পগবারা। সেখানে আয়ারল্যান্ডকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে।

শেষ আটে আইসল্যান্ডকে ৫-২ গোলে উড়িয়ে সেমিফাইনালে উঠে ফ্রান্স। সেমিফাইনালে শক্তিশালী জার্মানিকে ২-০ গোলে হারিয়ে ফাইনাল।

এর আগে ইউরো চ্যাম্পিয়নশিপে দুইবার মুখোমুখি হয়েছিল পর্তুগাল ও ফ্রান্স। ১৯৪৮ ও ২০০০ সালে আসরটি সেমিফাইনালে। দু’বারই জয় পেয়েছে ফরাসিরা।

এবার শিরোপা জয়ের সম্ভাবনা কার বেশি? ফ্রান্স না পর্তুগাল?

আজকের ফাইনালের আগে দুই দলের শক্তিমত্তার বিশ্লেষণ করেছেন ক্রীড়া বিশ্লেষক মিহির বোস।

তিনি পর্তুগালকে রোনালদো নির্ভর দল হিসেবে উল্লেখ করেছেন।

মিহির বোস বলছিলেন “পর্তুগাল গ্রুপ ম্যাচে ভালো না খেললেও ওয়েলসকে হারিয়েছিল। পর্তুগাল দলটা খারাপ না, কিন্তু তাদের সমস্যা হলো তারা অনেক সময় এমন খেলে দেখে মনে হয় যেন রোনালদোকে ঘিরেই খেলছে। দল হিসেবে খেলতে তাদের দেখা যায় না”।

কিন্তু ক্রিশ্চিয়ানো রোনালদো আজ ফাইনালে কী করতে পারবেন সেটাই দেখার বিষয় বলছেন মিহির বোস।

“রোনালদো বড় খেলোয়াড়। ক্লাব ফুটবলে অনেক অনেক অবদান আছে। কিন্তু আন্তর্জাতিক ফুটবলে সেভাবে কিছু সে করতে পারেনি” ”-বলেন মিহির বোস।

এই ফাইনালটা রোনালদোর জন্য খুব গুরুত্বপূর্ণ উল্লেখ করে মি: বোস বলেন “রোনালদো পর্তুগালের জন্য বড় চ্যাম্পিয়নশীপ জিততে পারে কিনা তাই এই ফাইনালে দেখাবে।

পর্তুগালের ডিফেন্স খুব ভালো বলে উল্লেখ করেছেন মি: বোস।

“অন্যদিকে ফ্রান্সের ডিফেন্স খুব ভালো নয় আবার তারা গোল করতেও পারে। তাদের ডিফেন্সে গোল হতেও পারে”-বলছেন মিহির বোস।

মি: বোস মনে করছেন “যদি রোনালদো ও নানি দুজনেই যদি ভালো খেলতে পারেন আজ তাহলে ফ্রান্সের ডিফেন্স কিভাবে পর্তুগালের বিপক্ষে কাজ করবে সেটাই দেখার বিষয়”।

-বিবিসি

অনলাইন আপডেট

আর্কাইভ