ঢাকা, রোববার 23 September 2018, ৮ আশ্বিন ১৪২৫, ১২ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

অবশেষে কোয়ার্টার ফাইনালে ব্রাজিল

অনলাইন ডেক্স : গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচে গোলশূন্য ড্র করে বেশ বিপাকেই পড়ে গিয়েছিল স্বাগতিক ব্রাজিল। প্রথমবারের মতো অলিম্পিকের স্বর্ণপদক জয়ের স্বপ্ন ধূলিসাৎ হয়ে যেতে বসেছিল শুরুতেই। তবে গ্রুপ পর্বের তৃতীয় ম্যাচে বাঁচা-মরার লড়াইয়ে দারুণভাবেই ঘুরে দাঁড়িয়েছে সেলেসাওরা। ডেনমার্ককে ৪-০ গোলে হারিয়ে নিশ্চিত করেছে কোয়ার্টার ফাইনাল। জোড়া গোল করে ব্রাজিলের মান বাঁচিয়েছেন ‘গাবিগোল’খ্যাত গ্যাব্রিয়েল বারবোসা। সদ্যই ম্যানচেস্টার সিটিতে যোগ দেওয়া গ্যাব্রিয়েল জেসাসও করেছেন একটি গোল।

গ্রুপ পর্বের বাধা পেরোতে হলে জয়ের কোনো বিকল্প ছিল না ব্রাজিলের সামনে। দেয়ালে পিঠ ঠেকে যাওয়ার মতো পরিস্থিতিতে তাই নিজেদের সর্বোচ্চ শক্তিই প্রয়োগ করেছিলেন নেইমার-গ্যাব্রিয়েলরা। পুরো ম্যাচেই খেলেছেন দাপুটে ফুটবল। ৭৫ শতাংশ সময়ই বলের দখল ছিল ব্রাজিলের কাছে। ডেনমার্কের ফুটবলাররা ব্রাজিলের গোলপোস্ট লক্ষ্য করে শট নিতে পেরেছেন মাত্র একবার। অন্যদিকে বারবার প্রতিপক্ষের রক্ষণভাগে আতঙ্ক ছড়িয়েছেন নেইমাররা।

২৬ মিনিটের মাথায় ব্রাজিল পেয়েছে প্রথম সাফল্য। ডগলাস সান্তোসের ক্রস থেকে বল পেয়ে সেটা জালে জড়িয়েছেন গ্যাব্রিয়েল বারবোসা। প্রথমার্ধেই ব্যবধান দ্বিগুণ করেছে ব্রাজিল। ৪০ মিনিটে ম্যাচের দ্বিতীয় গোলটি করেছেন গ্যাব্রিয়েল জেসাস।

দ্বিতীয়ার্ধের শুরুতেই আরেকটি গোল করে দলের জয় প্রায় নিশ্চিত করে ফেলেন লুয়ান। ৫০ মিনিটে তাঁর এই গোলের নেপথ্য কারিগর ছিলেন ডগলাস সান্তোস। ৮০ মিনিটে ম্যাচের চতুর্থ ও নিজের দ্বিতীয় গোলটি করেছেন গ্যাব্রিয়েল বারবোসা।

ডেনমার্কের বিপক্ষে এই জয়ের ফলে গ্রুপ পর্বের শীর্ষে থেকেই কোয়ার্টার ফাইনালে পা রেখেছে ব্রাজিল। তিন ম্যাচ শেষে তাদের সংগ্রহ দাঁড়িয়েছে পাঁচ পয়েন্ট। চার পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থান দখল করেছে ডেনমার্ক। কোয়ার্টার ফাইনালে ব্রাজিলকে খেলতে হবে কলম্বিয়ার বিপক্ষে। ডেনমার্কের প্রতিপক্ষ নাইজেরিয়া।

ব্রাজিল গ্রুপ পর্বের বাধা পেরিয়ে গেলেও অঘটনের শিকার হয়েছে তাদের চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা। গ্রুপ পর্বের শেষ ম্যাচে হন্ডুরাসের বিপক্ষে ১-১ গোলে ড্র করে বিদায় নিয়েছে দুবারের স্বর্ণপদকজয়ীরা। গতবারের অলিম্পিক চ্যাম্পিয়ন মেক্সিকোও বিদায় নিয়েছে গ্রুপ পর্ব থেকে।

অনলাইন আপডেট

আর্কাইভ