ঢাকা, রোববার 23 September 2018, ৮ আশ্বিন ১৪২৫, ১২ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

হারতেও জানেন ফেল্পস!

স্পোর্টস ডেস্ক: সুইমিংপুলে নামবেন আর স্বর্ণ জিতবেন, এটাই যেন অবধারিত বানিয়ে ফেলেছিলেন মাইকেল ফেল্পস। এবারের আসরে চারটিসহ জিতেছেন মোট ২২টি অলিম্পিক স্বর্ণপদক। তবে তিনিও যে মানুষ এবং মাঝেমধ্যে যে তাঁকেও হারের মুখ দেখতে হয়, সেটাই দেখা গেল ১০০ মিটার বাটারফ্লাই ইভেন্টে।

সর্বশেষ তিনটি অলিম্পিকেই এ ইভেন্টের স্বর্ণ জয়ের পর এবার হেরে গেছেন সর্বকালের অন্যতম এই সাঁতারু। ফেল্পসকে হারিয়ে দিয়েছেন সিঙ্গাপুরের তরুণ জোসেফ স্কুলিং। সেটাও অলিম্পিকের রেকর্ড গড়ে।

১০০ মিটার বাটারফ্লাই ইভেন্টের অলিম্পিক রেকর্ডটি ছিল ফেল্পসের দখলে। ২০০৮ সালের বেইজিং অলিম্পিকে তাঁর টাইমিং ছিল ৫০ দশমিক ৫৮ সেকেন্ড। এবার সেই রেকর্ডটি ভেঙে দিয়ে স্বর্ণ জিতেছেন স্কুলিং। ফিনিশিং লাইন স্পর্শ করেছেন মাত্র ৫০ দশমিক ৩৯ সেকেন্ডে। অলিম্পিকে এটাই সিঙ্গাপুরের প্রথম স্বর্ণপদক।

অন্য সবার চেয়ে বেশ খানিকটা এগিয়ে থেকেই প্রথম হয়েছেন ২১ বছর বয়সী স্কুলিং। দ্বিতীয় স্থানটির জন্য হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে ফেল্পস, দক্ষিণ আফ্রিকার চাড লে ক্লস ও হাঙ্গেরির লাজলো চেকের মধ্যে। তিনজনেই সাঁতার শেষ করেছেন ৫১ দশমিক ১৪ সেকেন্ডে। তিনজনই জিতেছেন রৌপ্যপদক।

এবারের অলিম্পিকে এটাই ছিল ফেল্পসের শেষ ব্যক্তিগত ইভেন্ট। এখন তাঁর সামনে আছে আর মাত্র একটি স্বর্ণ জয়ের হাতছানি। সেটা অবশ্য দলগত ইভেন্টে। শনিবার ফেল্পস অংশ নেবেন ৪x১০০ মিটার মিডলে রিলে ইভেন্টে।

অনলাইন আপডেট

আর্কাইভ