ঢাকা, রোববার 18 November 2018, ৪ অগ্রহায়ণ ১৪২৫, ৯ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

সোনালি পদক মুড়িয়ে ফেলপসের বিদায়

স্পোর্টস ডেস্ক: রোববার বাংলাদেশ সময় সকালে ১০০ মিটার মিডলের রিলেতে স্বর্ণপদক জেতার পাশাপাশি নিজের ২৩তম সোনার খেতাবটিও পূর্ণ করলেন মাইকেল ফেলপস।

আগেই জানিয়ে রেখেছিলেন, রিও অলিম্পিক শেষেই অবসর নেবেন। অবসরের সিদ্ধান্ত বদলাবেন কিনা এমন প্রশ্নের জবাবে ফেলপস এক শব্দে উত্তর দেন ‘না’।

এর আগে ২০০৪ অলিম্পিকের পর অবসরে চলে যান ফেলপস। যাওয়ারই কথা। আর কী জিতবেন, কীই-বা বাকি আছে! কিন্তু খিদে যে মেটেনি, তা অনুভব করতেই আবার ফিরে আসেন তিনি।

কিন্তু এবার অবসরের সিদ্ধান্তে অটল থাকার কথা জানিয়ে দেন এই মার্কিন সাঁতারু। ‘আর নয়। এটাই শেষ। লন্ডনে হলফ করে বলেছিলাম। কিন্তু দেশের জন্য ফেরা। এবার কাগজে সই করতে বললেও আমি রাজি। কারণ এটাই আমার শেষ অলিম্পিক।’

তাহলে অলিম্পিকে শেষ বারের মতোই পুলে ঝাঁপ দিলেন ফেলপস? অলিম্পিকের ইতিহাসে সর্বকালের সবচেয়ে বেশি স্বর্ণ জয়ের রেকর্ড এখন ফেলপসের। ২০০৪, ২০০৮ ও ২০১২ অলিম্পিকের এই তিন আসরে তিনি জিতেছেন সর্বাধিক ১৮ স্বর্ণ। এবার রিও অলিম্পিকে এরই মধ্যে ছয়বার পুলে নেমে আরও পাঁচটি স্বর্ণ। সবমিলিয়ে রেকর্ড ২৩তম স্বর্ণ জিতলেন ফেলপস।

তবে ফেলপসও যে হারেন! সেই নমুনা অলিম্পিকের সপ্তম দিনে দেখল বিশ্ব। অবিশ্বাস্য হলেও সত্য। শনিবার ফেলপসকে হারিয়ে সিঙ্গাপুরের জোসেফ স্কুলিং তাঁর দেশের ইতিহাসে প্রথম অলিম্পিক স্বর্ণ জিতেছেন। সাঁতারের ১০০ মিটার বাটারফ্লাই ইভেন্টে তিনি এই বিশ্বরেকর্ড গড়েন।  আর ফেলপস যৌথভাবে হয়েছেন দ্বিতীয়।

চলমান অলিম্পিকের চতুর্থ দিন ২০০ মিটার বাটারফ্লাইয়েও সুইমিংপুলে ঝড় তোলেন ফেলপস। যা ছিল অলিম্পিকের চলতি আসরে নিজের দ্বিতীয় আর মোট ২০তম স্বর্ণপদক জিততে ফেলপস সময় নিয়েছেন এক মিনিট ৫৩.৩৬ সেকেন্ড। বিপরীতে রোপ্য পদক জেতা জাপানের তরুণ মাসাতো সাকাই এক মিনিট ৫৩.৪০।

ওই দিনই পুরুষদের ৪০০ মিটার ফ্রিস্টাইল রিলেতে যুক্তরাষ্ট্রকে  আরেকটি স্বর্ণ এনে দেন ফেলপস। ৪০০ মিটার ফ্রিস্টাইল রিলের সাঁতার শেষ করতে ৭ মিনিট ০০.৬৬ সেকেন্ড সময় নেন ফেলপসের নেতৃত্বাধীন যুক্তরাষ্ট্র। এই ইভেন্টে রৌপ্য জেতা গ্রেট ব্রিটেনের সময় লেগেছিল ৭ মিনিট ৩.১৩ সেকেন্ড।

যদিও গেল লন্ডন অলিম্পিকে  ২০০ মিটার বাটারফ্লাইয়ে চ্যাড লে ক্লজের কাছে হেরে যান ফেলপস। কিন্তু এবার তো ভুল করতে পারেন না তিনি। তাছাড়া প্রথম দিকে দক্ষিণ আফ্রিকার ক্লজ হয়েছেন চতুর্থ। এর আগে রিওর প্রথম স্বর্ণপদকটি জিতেছেন ৪x১০০ মিটার ফ্রিস্টাইল রিলেতে।

এদিকে ফেলপসের আগে প্রাচীন অলিম্পিক অ্যাথলেট লিওনিডাস অব রোডস ব্যক্তিগত ইভেন্টে ১২টি স্বর্ণ জেতার নজির গড়েছিলেন। লিওনিডাস সর্বশেষ স্বর্ণ জেতেন ১৫২ খ্রিষ্টাব্দে। ওই সময় তাঁর বয়স ছিল ৩৬ বছর। আর ফেলপস এখন ৩১ বছরে। চারটি অলিম্পিকে ব্যক্তিগত ইভেন্টে ১৪টি সোনা জিতছেন তিনি। আর দলগত ইভেন্টে ৯টি।

উল্লেখ্য, এখন পর্যন্ত অলিম্পিকে ২৩টি সোনা, ৩টি রুপা ও ২টি ব্রোঞ্জ নিয়ে মোট ২৮টি পদক ঝুলিতে পুরেছেন এই ক্রীড়াবিদ।

অনলাইন আপডেট

আর্কাইভ