ঢাকা, মঙ্গলবার 20 November 2018, ৬ অগ্রহায়ণ ১৪২৫, ১১ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

কর্মক্ষেত্রে সম্মান লাভের চারটি সহজ অভ্যাস

অনলাইন ডেস্ক:
কর্মক্ষেত্রে মূল্যায়ন ও সম্মান লাভ কে না পেতে চায়?কিন্তু সম্মান ও স্বীকৃতি লাভের জন্য প্রয়োজন সচেতনতা এবং লক্ষ্য হাসিলের জন্য চেষ্টা-সাধনা।এটি তেমন কঠিন কিছু নয়। কয়েকটি বিষয় মাথায় রেখে এগুতে হবে আর কি।এগুলো হল: কাজকে ভালোবাসা, নির্ভরযোগ্য হওয়া, সাহায্যকারী হওয়া এবং নমনীয় ও ইতিবাচক হওয়া।

প্রথম কথা হল, কাজকে ভালোবাসতে হবে, আপন করে নিতে হবে। সময়মত বা আগেই কাজ শেষ করতে হবে। নিজেকে গুটিয়ে বা আবদ্ধ করে রাখলে চলবে না। যদি কোন ঝামেলা হয়, তাহলে কলিগদের সাথে শেয়ার করতে হবে। যদি সময় মত কাজ শেষ না করার আশংকা দেখা দেয়, তাহলে সময় শেষ হবার আগেই তা বসকে জানাতে হবে। নিজের অঙ্গীকারকে সব সময় সম্মান করার চেষ্টা করবেন।

দ্বিতীয় কথা হল, অনুমান বা ধারণা নির্ভর হয়ে কোন কাজ করবেন না। আপনি যা পারেন অথবা পারেন না তা সুস্পষ্টভাবে স্বীকার করুন।আপনাকে যে কাজটি করতে দেয়া হয়েছে তা ভালোভাবে সম্পন্ন করুন যাতে সেটি পুণরায় করতে না হয়।এমনভাবে কাজ করুন যাতে আপনার বস বা টীম আপনার উপর নির্ভর করতে পারে।

সামস্টিক কাজে মনের মধ্যে সব সময় সহযোগিতার মনোভাব লালন করুন। যখন কোন সংকট দেখা দেয় এবং তার সমাধানে যখন সাহায্য চাওয়া হয়, তখন আপনার ক্যাপাাসিটি অনুযায়ী সহযোগিতা করার চেষ্টা করুন।এমনভাবে কাজটি করুন, যাতে আপনার সহযোগিতায় টীমের বা অন্যের উপকার হয়।আর হ্যা, উপকারের বিনিময়ে কোন কৃতিত্বের প্রত্যাশা না করাই ভাল।

নিজেকে সব সময় টীমের একটি অংশ মনে করুন এবং সবসময় ইতিবাচক ও নমনীয় মনোভাব পোষণ করুন। সামস্টিক কাজে একগুয়েমি শেষ পর্যন্ত সকলের জন্য অকল্যান বয়ে আনতে পারে। কেন বিষয়ে আপনার মনে অস্বস্তি বা নেতিবাচক অনুভূতি তৈরি হলে তা বসের সাথে শেয়ার করতে পারেন, কিন্তু তা নিয়ে বাড়াবাড়ি, হতাশা বা নেতিবাচক আচরণ পরিহার করুন।মনে রাখবেন সমালোচনার উত্তম জবাব হলো কঠোর পরিশ্রম এবং সফলতা।ধৈর্য ধরুন এবং হাসিখুসি থাকুন।

মোটকথা, সম্মান পেতে হলে আপনাকে অবশ্যই পরিশ্রমি, নির্ভরযোগ্য, সৎ, বিনয়ী হতে হবে এবং টীম-স্পিরিটের মনোভাব পোষণ করতে হবে। তাহলে লোকেরা অবশ্যই আপনাকে ভালোবাসবে এবং সম্মান করবে।

ডি.স/আ.হু

অনলাইন আপডেট

আর্কাইভ