ঢাকা, বৃহস্পতিবার 28 March 2024, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী
Online Edition

হাতির জন্য কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে রিট

সংগ্রাম অনলাইন : বাংলাদেশের জামালপুরে জেলায় ভারতে থেকে আসা হাতি মারা যাওয়ার ঘটনায় এক কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে হাইকোর্টে একটি রিট আবেদন দায়ের করা হয়েছে।
হাইকোর্টের একজন আইনজীবী ইউনুস আলী আকন্দ এই রিট আবেদনটি দায়ের করেছেন। আগামী রোববার এই রিট আবেদনের উপর শুনানি অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন সে আইনজীবী।
মি: আকন্দ বলেন, সংবিধানের ১৮ (ক) অনুচ্ছেদে বন্যপ্রাণী সংরক্ষণ এবং তার নিরাপত্তা প্রদানের দায়িত্ব সরকারের। কিন্তু হাতিটিকে রক্ষা করতে না পারায় সংবিধান লঙ্ঘিত হয়েছে বলে তিনি মনে করেন।
তিনি বলেন, এই হাতিটি রক্ষার দায়িত্ব যাদের কাছে ছিল, সেসব কর্মকর্তা-কর্মচারীদের কাছে থেকে এই এক কোটি টাকা ক্ষতিপূরণ আদায় করে সেটি রাষ্ট্রীয় কোষাগারে জমা দেবার আবেদন করেছেন তিনি। কিন্তু হাতিটির মূল্য এক কোটি টাকা তিনি কিভাবে নির্ধারণ করেছেন? মি: আকন্দ বলেন, তিনি অনুমানের উপর ভিত্তি করে এ ক্ষতিপূরণের মূল্য নির্ধারণ করেছেন।


মি: আকন্দ তার রিট আবেদনে উল্লেখ করেছেন হাতিটির উপর বারবার ভুলভাবে চেতনা নাশক ব্যবহারের কারণে সেটির মৃত্যু হয়ে থাকতে পারে বলে তিনি ধারনা করছেন। সেজন্যই দায়ী ব্যক্তিদের কাছ থেকে ক্ষতিপূরণ আদায় করা উচিত হবে বলে তিনি উল্লেখ করেন। মি: আকন্দ বলেন, এই ক্ষতিপূরণ যদি আদায় না করা হয়, তাহলে ভবিষ্যতে অন্য প্রাণীর ক্ষেত্রেও একই ধরনের ঘটনা ঘটতে পারে।”
তিনি বলেন হাতির মৃত্যুর জন্য ক্ষতিপূরণ আদায় করে রাষ্ট্রীয় কোষাগারে জমা দিলে সেটি একটি নজির হয়ে থাকবে।
যদিও হাতিটি মারা যাবার পর বন বিভাগের কর্মকর্তারা বলেছেন তারা এটিকে জীবিত উদ্ধারের জন্য যথাসাধ্য চেষ্টা করেছেন।
সূত্র: বিবিসি বাংলা।

অনলাইন আপডেট

আর্কাইভ