ঢাকা, শনিবার 14 December 2019, ২৯ অগ্রহায়ণ ১৪২৬, ১৬ রবিউস সানি ১৪৪১ হিজরী
Online Edition

২০০ মিটারেও বোল্টের রাজত্ব

অনলাইন ডেস্ক: রিও অলিম্পিকেও ট্রিপল সোনা জয়ের লক্ষ্য নিয়ে এগিয়ে চলেছেন বোল্ট। আর সে লক্ষ্য পূরণে বাকি আর সামান্য পথ। ১০০ মিটারের পর বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপের ২০০ মিটার স্প্রিন্টেরও সোনা জিতেছেন জ্যামাইকার গতিমানব উসাইন বোল্ট। সামনের ইভেন্টটিতে (৪*১০০ মিটার রিলে) সোনা দখলে নিতে পারলেই রেকর্ড হবে 'ট্রিপল ট্রিপল' জয়ের।

রিও গেমসের ত্রয়োদশ দিন বাংলাদেশ সময় শুক্রবার সকাল সাড়ে ৭টায় ২০০ মিটারের ফাইনালে বোল্ট সময় নিয়েছেন ১৯.৭৮ সেকেন্ড। রৌপ্য জিতেছেন কানাডার আন্দ্রে ডি গ্রেস। তিনি সময় নিয়েছেন ২০.০২ সেকেন্ড। আর তৃতীয় স্থান অধিকারকারী ফ্রান্সের ক্রিস্টোফার লেমেত্রি দৌড় শেষ করেছেন ২০.১২ সেকেন্ডে।

এ নিয়ে টানা তিন অলিম্পিকে ২০০ মিটারের সোনা জিতলেন বোল্ট। এই ইভেন্টে টানা তিন অলিম্পিকে সোনা নেই আর কারও।

এপর্যন্ত মোট ৮টি সোনা জিতলেন বোল্ট। ২০০৮ সালে বেইজিং ও ২০১২ সালে লন্ডনে ১০০, ২০০ ও ৪*১০০ মিটার রিলেতে স্বর্ণপদক দখলে নিয়েছিলেন তিনি। রিও অলিম্পিকেও তার ঝুলিতে জমা পড়লো আরও দুটি স্বর্ণ পদক।

আরেকটি কীর্তিও গড়ে ফেললেন বোল্ট, প্রথম দৌড়বিদ হিসেবে অলিম্পিক ও বিশ্ব কোনো অঘটন না ঘটলে তা বাস্তবে রূপ দেওয়া সময়ের ব্যাপার মাত্র।

এখন বাকি কেবল ‘ট্রিপল ট্রিপল’।কোনো অঘটন না ঘটলে তা বাস্তবে রূপ দেওয়া সময়ের ব্যাপার মাত্র। রিওতে দলীয় ইভেন্ট ৪x১০০ মিটার রিলেতে সোনা জিতলেই গড়ে ফেলবেন অবিশ্বাস্য এই কীর্তি।

বাংলাদেশ সময় শনিবার সকালে সতীর্থদের সঙ্গে এই ইভেন্টের ফাইনালে দৌড়াবেন বিশ্বের দ্রুততম মানব।
ডি.স/আ.হু

অনলাইন আপডেট

আর্কাইভ