ঢাকা, শনিবার 20 April 2024, ০৭ বৈশাখ ১৪৩০, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী
Online Edition

বোল্টের ট্রিপল ট্রিপল রেকর্ড

অনলাইন ডেস্ক: স্বপের ‘ট্রিপল ট্রিপল’ জয় করে নিলেন উসাইন বোল্ট। ১০০ মিটার ও ২০০ মিটার স্প্রিন্টের পর এবার ৪*১০০ মিটার রিলেতে স্বর্ণ পদক জিতে নতুন ইতিহাস গড়েলেন জ্যামাইকার এই 'গতিদানব'। টানা তিন অলিম্পিকে এই তিনটি ইভেন্টে স্বর্ণ জয় করা একমাত্র খেলোয়াড় যে তিনি।

অ্যাথলেটিকসে রেকর্ড নয়টি সোনা জেতা কার্ল লুইস ও ফিন পাবো নুরমিকে ছুঁলেন বোল্ট। বেইজিং ও লন্ডনের পর অলিম্পিক ইতিহাসের মাত্র দ্বিতীয় দৌড়বিদ হিসেবে তিনটি ১০০ মিটার রিলে জিতলেন জ্যামাইকান স্প্রিন্টার। এর আগে এই ইভেন্টে তিনবার জিতেছেন শুধু যুক্তরাষ্ট্রের ফ্র্যাঙ্ক ওয়াইকফ (১৯২৮, ১৯৩২, ১৯৩৬)।

১০০ মিটার রিলের দ্বিতীয় হিটে জাপানের পেছনে থেকে দ্বিতীয় হয়েছিল জ্যামাইকা। হিটে অবশ্য অংশ নেননি বোল্ট। ফাইনালে যেহেতু ‘বজ্রবিদ্যুৎ’ আছেন, ফলটাও গেছে উল্টে—৩৭.২৭ সেকেন্ড সময়ে প্রথম জ্যামাইকা। ৩৭.৬০ সেকেন্ড সময় নিয়ে জাপানের দ্বিতীয় হওয়াটা অবশ্য চমকজাগানিয়া। জাপানি স্প্রিন্টারদের আনন্দও হলো বাঁধনহারা! তবে তৃতীয় অবস্থান নিয়ে খানিকটা নাটক হলো। প্রথমে জানা যায়, ৩৭.৬২ সেকেন্ড সময় নিয়ে তৃতীয় যুক্তরাষ্ট্র। পরে অবশ্য নিয়ম ভঙ্গ করায় বাদ দেওয়া হয়েছে তাদের। ৩৭.৬৪ সেকেন্ড টাইমিংয়ে তৃতীয় হয়েছে কানাডা। এএফপি, রয়টার্স।

অনলাইন আপডেট

আর্কাইভ