ঢাকা, সোমবার 12 September 2016 ২৮ ভাদ্র ১৪২৩, ৯ জিলহজ্ব ১৪৩৭ হিজরী
Online Edition

রুমানার হ্যাটট্রিকে আয়ারল্যান্ডে সিরিজ জিতলো মহিলা ক্রিকেট দল

স্পোর্টস রিপোর্টার : রুমানা আহমেদের হ্যাটট্রিকে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতলো বাংলাদেশ মহিলা ক্রিকেট দল। মহিলা ক্রিকেটের ইতিহাসে বাংলাদেশের হয়ে প্রথম হ্যাটট্রিক করলেন রুমানা। আর মহিলা ক্রিকেটের ওয়ানডে ইতিহাসে এটি নবম হ্যাটট্টিক। গতকাল বেলফাস্টে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচে আইরিশদের ১০ রানে হারায় বাংলাদেশ।
ফলে তিন ম্যাচের সিরিজ ১-০ ব্যবধানে জিতে নিলো জাহানারার দল। সিরিজের প্রথম দুই ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছিলো। আগেই সূচিতে ছিলো দুই ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ ও আয়ারল্যান্ড মহিলা দল। কিন্তু ওয়ানডে সিরিজের প্রথম দুটি ম্যাচ বৃষ্টিতে ভেস্তে  গেলে, দুদলের সম্মতিতে সূচির বাইরে তৃতীয় ম্যাচটি আয়োজন করা হয়। আর সেখানে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্বান্ত নেয় বাংলাদেশ।  ৪০.১ ওভারে ১০৬ রানেই গুটিয়ে যায় সফরকারীরা। দলের পক্ষে সানজিদা ইসলাম ৩৩, অধিনায়ক জাহানারা আলম ১৪ ও রিতু মনি ১৩ রান করেন। আয়ারল্যান্ডের এমি  কেনিলি ৪ উইকেট নেন।
জবাবে ৪ উইকেটে ৮৪ রানে পৌছে ম্যাচ জয়ের স্বপ্ন দেখছিলো আয়ারল্যান্ড। তবে স্বাগতিকদের সেই স্বপ্ন পূরণ হতে দেয়নি রুমানা। বল হাতে পর পর তিন উইকেট তুলে নিয়ে হ্যাটট্টিক পূর্ণ করেন তিনি। ফলে ৩৭.৫ ওভারে ৯৬ রানে অলআউট হয়ে যায় আায়ারল্যান্ড। ২০ রানে ৩ উইকেট নিয়ে ম্যাচ ও সিরিজ জয়ের মূখ্য ভূমিকা রাখেন রুমানা। তাই ম্যাচ সেরা পুরস্কার পান তিনি। দুই ম্যাচের টি-২০ সিরিজে ১-০ ব্যবধানে হেরেছিলো বাংলাদেশ। আইরিশদের কিম গ্যারেথ, ক্লার শিলিংটন ও ম্যারি ওয়ালড্রনকে পরপর তিন বলে আউট করেন রুমানা। আন্তর্জাতিক অঙ্গনের তিন ফরম্যাটে বাংলাদেশের  মহিলা দলের কোন খেলোয়াড়ের এটি প্রথম হ্যাটট্টিক। আর ওয়ানডেতে এটি ছিলো নবম হ্যাটট্টিক। আগের আটটি হ্যাটট্টিকগুলো করেছিলেন- ইংল্যান্ডের ক্যারোল হজ ও কননর এমারটন, নিউজিল্যান্ডের জুলি হ্যারিস ও ইমিলি ড্রাম, আয়ারল্যান্ডের সাইব ইয়ং, নেদারল্যান্ডের লট্টি এগিং, দক্ষিণ আফ্রিকার ড্যান ভ্যান নিকার্ক ও শ্রীলঙ্কার ইনোকা রানাওয়েরা। মহিলাদের ওয়ানডেতে নয়টি হ্যাটট্টিক হলেও, এখন পর্যন্ত টেস্টে তিনটি ও টি-২০ তে পাঁচটি হ্যাটট্টিক হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ