ঢাকা, সোমবার 12 September 2016 ২৮ ভাদ্র ১৪২৩, ৯ জিলহজ্ব ১৪৩৭ হিজরী
Online Edition

রাজধানীতে কোথায় কখন ঈদ জামাত

স্টাফ রিপোর্টার : যথাযথ মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে আগামীকাল মঙ্গলবার সারাদেশে পবিত্র ঈদুল আযহা উদযাপিত হবে। ঈদুল আযহার নামায নির্বিঘেœ আদায় করার জন্য রাজধানীসহ সারাদেশে প্রস্তুতি সম্পন্ন হয়েছে।
সকাল ৮টায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে জাতীয় ঈদগাহে। আবহাওয়া প্রতিকূল হলে ঈদের এ প্রধান জামাত সকাল সাড়ে ৮টায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে অনুষ্ঠিত হবে। জাতীয় ঈদগাহে নামাযের সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। মুসল্লিরা যাতে নির্বিঘেœ নামায আদায় করতে পারেন সে জন্য কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে পুরো মাঠ জুড়ে বাঁশের কাঠামোর উপর ত্রিপোল ও সামিয়ানা টাঙ্গানো, সর্বত্র সিসি ক্যামেরা ও নিরাপত্তা বাহিনীর ওয়াচ টাওয়ার স্থাপনের কাজও সম্পন্ন হয়েছে। প্রায় দু’শ মুসুল্লি যেন একসঙ্গে অজু করতে পারে, সে লক্ষ্যে ওজুখানার প্রস্তুতিও সম্পন্ন হয়েছে।
বিদেশী মুসলিম রাষ্ট্রের কূটনীতিকবৃন্দের জন্যও জাতীয় ঈদগাহে নামায আদায়ের ব্যবস্থা রয়েছে।
এবার জাতীয় ঈদগাহের এ নামাযে ইমামতি করবেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান। বিকল্প ইমাম থাকবেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদেরই আরেক পেশ ইমাম মাওলানা মহিউদ্দিন কাসেম।
জাতীয় ঈদগাহসহ রাজধানীর দুই সিটি কর্পোরেশন এলাকায় ৪ শতাধিক ঈদ জামাতের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকায় ঈদুল আজহার ২২৮টি এবং উত্তর সিটি কর্পোরেশন এলাকায় ১৮০টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে।
পবিত্র ঈদুল আযহা উপলক্ষে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে ৫টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টায়, দ্বিতীয় জামাত সকাল ৮টায়, তৃতীয় জামাত সকাল ৯টায়, চতুর্থ জামাত সকাল ১০টায় এবং পঞ্চম ও শেষ জামাত সকাল ১০টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হবে।
প্রথম জামাতে বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতি মাওলানা মুহিব্বুল্লাহিল বাকী নদভী, দ্বিতীয় জামাতে ইসলামিক ফাউন্ডেশনের মুহাদ্দিস মাওলানা ওয়ালীয়ুর রহমান খান, তৃতীয় জামাতে মহাখালী হোসাইনিয়া কামিল মাদ্রাসার প্রিন্সিপাল ড. মাওলানা নজরুল ইসলাম আল মা‘রূফ, চতুর্থ জামাতে ইসলামিক ফাউন্ডেশনের মুফতী মাওলানা মোহাম্মদ আবদুল্লাহ এবং পঞ্চম ও সর্বশেষ জামাতে ইসলামিক ফাউন্ডেশনের সহকারী পরিচালক হাফেজ মাওলানা মোঃ মোস্তাফিজুর রহমান ইমামতি করবেন।
জাতীয় সংসদ সচিবালয়ের উদ্যোগে সংসদ ভবনের দক্ষিণ প্ল¬¬াজায় সকাল সাড়ে ৭টায় ঈদের নামায আদায়ের ব্যবস্থা করা হয়েছে। ধানমন্ডি সোবহানবাগ জামে মসজিদে সকাল সাড়ে ৭টায় ঈদুল আযহার জামাত অনুষ্ঠিত হবে। ধানমন্ডি ঈদগাহ ময়দান ও মগবাজার বিটিসিএল (সাবেক টিএন্ডটি) কলোনী জামে মসজিদে সকাল ৮টায় জামাত অনুষ্ঠিত হবে।
ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদ, মসজিদুল জামিআয় ঈদের দু’টি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৮টায় এবং দ্বিতীয়টি সকাল ৯টায় অনুষ্ঠিত হবে। প্রথম জামাতে ইমামতি করবেন কেন্দ্রীয় মসজিদের ইমাম খতীব হাফেজ নাজীর মাহমুদ এবং দ্বিতীয় জামাতে ইমামতি করবেন হাফেজ উসায়দ আহমাদ। কেন্দ্রীয় মসজিদ ছাড়াও বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হল মেইন গেইট সংলগ্ন মাঠ এবং শহীদুল্লাহ হল লনে সকাল ৮টায় ঈদুল আজহার পৃথক আরো দু’টি জামাত অনুষ্ঠিত হবে।
রাজধানী ঢাকার কামরাঙ্গীরচরে কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে পবিত্র ঈদুল আযহার ২ টি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সাড়ে ৭ টায়, দ্বিতীয় জামাত সাড়ে ৮ টায়। প্রধান জামাতের ইমামতি করবেন, মাওলানা আতাউল্লাহ ইবনে হাফিজী হুজুর। কামরাঙ্গীরচর নূরিয়া মাদ্রাসা মসজিদে পবিত্র ঈদুল আযহার ২ টি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল সাড়ে ৬ টায়, এবং ২য় জামাত সকাল ৮ টায়। প্রধান জামাতের ইমামতি করবেন মাওলানা হাবিবুল্লাহ মিয়াজী। কামরাঙ্গীরচর রহমাতিয়া জামে মসজিদে পবিত্র ঈদুল আযহার ৩ টি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল সাড়ে ৬ টায়, ২য় জামাত সকাল সাড়ে ৭ টায় এবং সাড়ে ৮ টায়। প্রধান জামাতের ইমামতি করবেন মাওলানা সুলতান মহিউদ্দীন।
দেশের সবচেয়ে বড় ঈদের জামাত কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহ ময়দানে সকাল ৯টায় অনুষ্ঠিত হবে। ঈদের নামায আদায়ের জন্য মুসুল্লিদের যাতায়াতের সুবিধার্থে বিশেষ ট্রেন ও বাস চলাচল করবে। দেশের সবচেয়ে বড় এ ঈদ জামাতে প্রথমবারের মতো বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েনের মাধ্যমে নজিরবিহীন নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ঈদুল আজহার ১৮৯তম জামাতের জন্য কিশোরগঞ্জের শোলাকিয়ায় এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। গত ঈদে মাঠের কাছে জঙ্গি হামলার কারণেই এবার বাড়তি সতর্কব্যবস্থা নেওয়া হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ